TechJano

ফেসবুকে কেউ লাইক বেচতে চাইলে কি কিনবেন?

ফেসবুকের ‘লাইক’ বিক্রির নামে প্রতারণায় নেমেছে একটি সাইবার ক্রিমিনাল চক্র। তাদের খপ্পরে পড়ে প্রতারিত হচ্ছেন ফেসবুক ব্যবহাকারী, পেইজ অ্যাডমিনসহ বিভিন্ন অর্গানাইজেশনের পেজ অ্যাডমিনরা। প্রতিনিয়ত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে চক্রগুলো হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। প্রশাসনিকভাবে প্রতিরোধ করতে না পারার ফলে অনলাইনে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে কথিত ‘লাইক বিক্রিকারী’ প্রতারকরা।
ফেসবুকে কথিত ‘লাইক বিক্রিকারী’ কয়েকশ পেজ গড়ে উঠেছে। কথিত লাইক বিক্রিকারী পেজ অ্যাডমিনরা ফেসবুক ব্যবহারকারী, পেইজ অ্যাডমিন, ব্যবসায়িক পেজ এবং বিভিন্ন অর্গানাইজেশনের অ্যাডমিনদের ‘লাইক’ কেনার জন্য মেসেজ বা নিজস্ব ওয়ালে পোস্ট দিয়ে আকৃষ্ট করার চেষ্টা করে। ওই পোস্ট বা মেসেজে প্রতি ‘কে’ (হাজার) লাইক দুইশ’ থেকে চারশ’ টাকা দরে বিক্রি করার প্রস্তাব দেয়া হয়। কোনো পেজ অ্যাডমিন লাইক কিনতে আগ্রহী হলে নির্ধারিত টাকার অর্ধেক বিকাশ করতে বলা হয়। টাকা বিকাশ করার পর ক্রেতার পেইজ বা ওয়েব সাইটে লাইক না দিয়ে ওল্টো তার ফেসবুক আইডি ও মোবাইল নাম্বার ব্লক করে দেয়া হয়। যাতে লাইক ক্রয়কারী ব্যক্তি কথিত ওই বিক্রেতার সাথে আর যোগাযোগ করতে না পারে।
ফেসবুকে লাইক কিনতে গিয়ে প্রতারিত হয়েছেন কয়েকজন। তাঁদের অভিযোগ, ফেসবুকে নিউজ ফিড চেক করতে গিয়ে লাইক বিক্রির বিজ্ঞাপন দেখতে পান। যোগাযোগের একপর্যায়ে লাইকের জন্য অগ্রিম টাকা চায়।
এ বিষয়ে সচেতন থাকা জরুরি। প্রতারণার হাত থেকে সতর্ক থাকুন।

Exit mobile version