TechJano

ফেসবুক আনছে ওয়াই–ফাই ইন্টারনেট সুবিধা, কবে, কোথায় চালু হচ্ছে?

ফেসবুক চালু করছে ওয়াই–ফাই ইন্টারনেট সুবিধা। যারা ইন্টারনেটের বাইরে আছে তাদের ইন্টারনেটের আওতায় আনতে ওয়াই-ফাই ইন্টারনেট সুবিধা চালু করতে যাচ্ছে ফেসবুক। শিগগিরই ইন্টারনেট সুবিধা বঞ্চিত ও প্রত্যন্ত অঞ্চলে এটি চালু হচ্ছে। এখন তানজানিয়াতে পরীক্ষামূলকভাবে এটি চালু হবে। এরপর ভারত, কেনিয়া, ইন্দোনেশিয়া ও নাইজেরিয়াতে এটি চালু হবে। ধীরে ধীরে অন্য দেশে এটি চালু করবে।
এর আওতায় ফেসবুক মোবাইল অপারেটর ও যন্ত্রাংশ বা ডিভাইস নির্মাতাদের সঙ্গে চুক্তি করবে ফেসবুক। এরপর নির্দিষ্ট এলাকায় ওয়াই–ফাই হটস্পট বা নেটওয়ার্ক স্থাপন করবে। এরকম একটি নেটওয়ার্কের প্রযুক্তির নাম মেশ নেটওয়ার্ক। এ ছাড়া এক্সপ্রেস নেটওয়ার্ক নামের একটি নেটওয়ার্ক তৈরি করবে ফেসবুক। এক্সপ্রেস ওয়াই-ফাই হচ্ছে যেসব অঞ্চলে ইন্টারনেট সংযোগ কম সেখানে হটস্পট ও ওয়াই-ফাই নেটওয়ার্ক স্থাপন করা।
ফেসবুকের ওয়্যারলেস সিস্টেম ইঞ্জিনিয়ার ভিশ পোনামপালাম এক ব্লগ পোস্টে লিখেছেন, আমাদের টিম সহজে নেটওয়ার্ক ব্যবস্থাপনা করা যায় এমন সফটওয়্যার তৈরি করেছে যা মেশ ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত করা যাবে। এটি নতুন রাউটিং ফ্রেমওয়ার্কে কাজ করবে। ৫০ বা তার বেশি অ্যাকসেস পয়েন্টে এটি কার্যকর থাকবে। আমরা যে প্রযুক্তি নিয়ে কাজ করছি তা সম্ভাব্য ওয়াই-ফাই নেটওয়ার্কের চেয়ে বেশি ক্ষমতার। প্রচলিত ওয়াই–ফাই নেটওয়ার্কের চেয়ে বেশি এলাকায় এটি কার্যকর থাকবে এবং তাতে বেশি সুবিধা পাবে গ্রাহক। যে ইন্টারনেট সুবিধা তৈরি করা হচ্ছে তাতে কম খরচে দ্রুতগতির ইন্টারনেট সেবা পাবে মানুষ। এর আগে ড্রোন ও স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সুবিধা দেওয়ার কথা বলেছিল ফেসবুক।

Exit mobile version