TechJano

ফেসবুক লাইকের ফাঁদ সম্পর্কে জেনে সতর্ক হোন

বর্তমানে সবেচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। এই যোগাযোগ মাধ্যমে নিজের, পরিবারের, বন্ধু-বান্ধবের বিভিন্ন বিষয় শেয়ার করাসহ বহুল কাজে ব্যবহার কারা যায়। এটিকে কেউ ব্যক্তিগত যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করে, কেউবা ব্যবসার কাজে ব্যবহার করে। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজের প্রতিষ্ঠানের প্রচার-প্রসারে এর ব্যবহার করে থাকে।

ফেসবুকে বেশ কয়েকটি ফিচার রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে লাইক ফিচার। এই ফিচার ব্যবহার করার মাধ্যমে অনেকে আপনার অজান্তেই তাদের সার্থ হাসিল করছে। নিম্নে এর কয়েকটি দিক তুলে ধরা হলো।

১. ফেসবুকে আপনি একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে বা অন্য কোনো বিষয়ে লাইক দেওয়ার অর্থ শুধু আপনার পছন্দের প্রতিফলনই নয়, লাইকের মাধ্যমে আরো বহু বিষয় পরিবর্তিত হয়। ফেসবুকে লাইক বিষয়ে বাণিজ্যিক কার্যক্রমের অন্যতম হলো লাইক-ফার্মিং। আপনি আপনার বন্ধুর পোস্টে লাইক দিলেও এর মাধ্যমে তা তৃতীয় পক্ষের বাণিজ্যে পরিণত হতে পারে।

২. ফেসবুকে আপনার মতো যত বেশি ব্যবহারকারী লাইক দেবে ততই তা অন্যদের নিউজ ফিডে ওপরের দিকে থাকবে। আর এসব লাইক ও শেয়ারের মাধ্যমে প্রতিষ্ঠানগুলো বুঝতে পারে আপনার প্রিয় বিষয় সম্পর্কে। এতে পরবর্তীতে তাদের বিজ্ঞাপন প্রচারের আগে আপনার পছন্দনীয় বিষয়গুলো বাছাই করে নেওয়া হয়।

৩. ফেসবুকের বিভিন্ন পোস্টে থাকতে পারে ক্ষতিকর সফটওয়্যার। এগুলোতে লাইক দিলে তা আপনার ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করতে পারে। তবে সবচেয়ে ক্ষতিকর বিষয় হতে পারে তা যখন স্ক্যামে ব্যবহৃত হয়।

৪. কিছু পোস্ট রয়েছে যেগুলো বহু মানুষের লাইকের জন্য আকুতি থাকে। বিপদগ্রস্ত প্রাণীকে বাঁচাতে লাইক দিন কিংবা অনুরূপ কোনো বিষয় যা বহু মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এ ধরনের পোস্টগুলোতে যেমন বহু মানুষের লাইক থাকে তেমন তাদের অনেকেই এ কারণে ক্ষতির সম্মুখীন হয়।

এবার চলুন লাইকের ফাঁদ থেকে বাঁচার কিছু টিপস জেনে নেওয়া যাক-

১) আপনার লাইক ও শেয়ার বিষয়ে সতর্ক হোন। অপরিচিত লিংক থেকে লাইক দেওয়ার আগে একটু ভেবে দেখুন।

২) লাইক দেওয়ার আগে পোস্টটি ঠিক কোন স্থান থেকে এসেছে তা অনুসন্ধান করুন।

৩) কোনো অনিরাপদ উৎস থেকে পোস্টটি এসেছে কি-না, জেনে নিন। তার মানে এ নয় যে, আপনি যেকোনো লাইক বা শেয়ার বাদ দেবেন। এক্ষেত্রে আপনার পরিচিত বন্ধু-বান্ধব বা প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের পোস্ট লাইক-শেয়ার করতে পারেন।

৪) কোনভাবেই অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পোস্ট লাইক বা শেয়ার করা যাবে না। এতে আপনার বিপদ হতে পারে।

Exit mobile version