TechJano

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল পার্টনার স্কুল গ্লোবাল নেটওয়ার্কের প্রিন্সিপাল ফোরাম অনুষ্ঠিত

পার্টনার স্কুলগুলোকে নিয়ে প্রথমবারের মতো বার্ষিক প্রিন্সিপাল ফোরামের আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ। গতকাল রবিবার রাজধানীতে নিজস্ব মিলনায়তনে ‘গ্লোবাল নেটওয়ার্ক’ শিরোনামে প্রথমবারের মতো এই ফোরাম আয়োজন করা হয়। ঢাকার ১৩০টি স্কুল এতে অংশ নেয়।

ব্রিটিশ কাউন্সিলের পার্টনার স্কুলগুলোতে যুক্তরাজ্যের শিক্ষাগ্রহণের সুযোগ করে দেওয়ার পাশাপাশি স্কুলগুলোতে ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশন ও পিয়ারসন এডেক্সেল বিষয়ে পাঠদান করা হয়।

ব্রিটিশ কাউন্সিল পার্টনার স্কুলস গ্লোবাল নেটওয়ার্কের (পিএসজিএন) পার্টনার স্কুলগুলোতে উন্নয়নের ক্ষেত্রে কি কি সুবিধা দিচ্ছে এটা নিয়ে ব্রিটিশ কাউন্সিলের পরিচালক (এক্সামিনেশনস-বাংলাদেশ) সেবাস্তিয়ান পিয়ার্স আলোচনা করেন। নিরাপদ-শিশু স্কুল প্রচারণার লক্ষ্যে এবং স্কুললিডারদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে শিশু নিরাপত্তা সচেতনতা বিষয়ক সেশন পরিচালনা করেন ব্রিটিশ কাউন্সিলের চাইল্ড প্রটেকশন ম্যানেজার তানজিনা আক্তার। সেশনে, শিক্ষার্থীরা স্কুলগুলোতে শিশু-সুরক্ষা বিষয়ক যেসব সমস্যার মুখোমুখি হয় ও শনাক্তকৃত সমস্যাগুলো এবং শিশুসুরক্ষা নীতি ও প্রতিষ্ঠানের প্রক্রিয়ার ওপর জোর দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পানিসম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত। অনুষ্ঠানে তিনি নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশের গুরুত্ব নিয়ে তার ধারণা ও মতামত ব্যক্ত করেন।

এ বছর পিএসজিএন স্কুলগুলোতে আয়োজিত শিক্ষার্থীদের জন্য বাৎসরিক চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা ‘ইউর ওয়ার্ল্ড ’ এর বিজয় অনুষ্ঠান উদযাপিত হয়। একই সাথে এবারের আঞ্চলিক বিজয়ী ঢাকার ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলকে এই অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে, এ বছর জর্ডানে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলন ‘স্কুলস নাও’ – এ অংশগ্রহণকারী পিএসজিএন স্কুললিডারদের ‘অংশগ্রহণের সনদ’ প্রদান করা হয়।

ব্রিটিশ কাউন্সিল জানায়, ‘সিনিয়র স্কুল স্টেকহোল্ডার’দের জন্য প্রিন্সিপাল ফোরাম একটি ফ্ল্যাগশিপ অনুষ্ঠান। এ আয়োজনের মাধ্যমে তাদেরকে, শিক্ষার শ্রেষ্ঠত্ব ও বাংলাদেশে ‘ব্রিটিশ স্কুল সিস্টেমের উন্নতির লক্ষে একত্রিত হওয়ার সুযোগ করে দেয় ব্রিটিশ কাউন্সিল।

Exit mobile version