TechJano

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের কার্যক্রম অনলাইনে শুরু হলো

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বিগত দুই আসরে স্বর্ণপদক অর্জন সহ বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় শুরু হলো ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) ২০২০ এর কার্যক্রম।

কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এবার অনলাইনেই শুরু হয়েছে এ কার্যক্রম। ২০০২ সালের ১ জানুয়ারি বা তারপরে জন্মগ্রহণ করা যেকোনো শিক্ষার্থী বিডিআরও ২০২০ এ অংশ নিতে পারবে।

গত ৭ জুন, বিডিআরও ২০২০ এর প্রথম অনলাইন অ্যাক্টিভেশন অনুষ্ঠিত হয়। সারা দেশের বিভিন্ন স্কুলের ৫০ জন শিক্ষার্থী এতে অংশ নেয়। অ্যাক্টিভেশনে এবারের প্রতিযোগিতা নিয়ে আলোচনা করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল এবং বিডিআরও এর মেন্টরবৃন্দ। আগামী ১০ ও ১৩ জুন আয়োজিত হবে আরো দুইটি অনলাইন অ্যাক্টিভেশন।

এছাড়াও এ বছর বেশ কিছু অনলাইন ক্লাসও আয়োজন করবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটি যেখানে হাতে-কলমে বেসিক ইলেকট্রনিক্স থেকে শুরু করে রোবটিক্সের কিছু বেসিক জিনিস শেখানো হবে। এ ক্লাসগুলোতে কিভাবে অংশগ্রহণ করা যাবে সে ব্যাপারে ঘোষণা দেয়া হবে বিডিআরও এর অফিসিয়াল ফেসবুক পেজে। এর বাইরে নিয়মিত বিডিআরও পেজে রোবটিক্স সংক্রান্ত কুইজ ও তার সমাধান নিয়ে আলোচনা করা হচ্ছে।

এছাড়াও আসন্ন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ৩য় আসরের জন্য পোস্টার আহ্বান করা হয়েছে। যেকোনো শিক্ষার্থীই বিডিআরও ২০২০ এর জন্য আয়োজিত এই থিম পোস্টার সাবমিশন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের থিম- ‘রোবট: দ্য ফিউচার ট্রান্সপোর্টেশন (রোবট: আগামীর পরিবহন ব্যাবস্থা)’। এই থিমে পোস্টারটি ডিজাইন করতে হবে। পোস্টারে BdRO 2020 লেখাটা থাকতে হবে। আগামী ২০ জুন, ২০২০ তারিখে মধ্যে (bdro@bdosn.org) এই মেইলে ডিজাইন পাঠানো যাবে।

৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার কার্যক্রম জানা যাবে এই ঠিকানায়: www.facebook.com/BdRobotOlympiad।

এই অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ। পার্টনার হিসেবে থাকছে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্প। বাংলাদেশ দলের সদস্যদের নিবিড় প্রশিক্ষণ প্রদান করবে মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগ।

Exit mobile version