TechJano

বাজারে আসছে টেকনো ক্যামন আই টু এবং ক্যামন আই টু এক্স, কেন কিনবেন?

ট্রানশান বাংলাদেশ তাদের প্রিমিয়াম ব্র্যান্ড টেকনো’র বহরে যুক্ত করেছে ক্যামন সিরিজের নতুন দুটি স্মার্টফোন মডেল। যাতে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ হালের চাহিদার এআই ডুয়েল ক্যামেরা ও নচ-ডিসপ্লে। এবারো উচ্চমান ও প্রযুক্তি সম্পন্ন ক্যামেরার প্রাধান্য পেয়েছে নতুন এই মডেল দুটিতে। ক্যামন আই টু এবং ক্যামন আই টু এক্স নামের এই মডেল দুটির দাম নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ১৪,৯৯০ টাকা এবং ১৭,৬৯০ টাকা।

“মডেল দুটি উন্মোচন উপলক্ষে শুক্রবার ২৬ শে অক্টোবর, রাজধানী ঢাকার যমুনা ফিউচার পার্কের সেন্ট্রাল কোর্টে এক অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে ট্রানশান বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানুল হক সহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও মডেল দুটির ইনফ্লুয়েন্সার হিসেবে ইউটিউব সেলিব্রেটি রাবা খান ও লোকাল বাস খ্যাত প্রিতম হাসান নতুন মডেল দুটি উন্মোচন করেন”।

“এক্সপেক্ট মোর” ব্র্যান্ড দর্শনে ভর করে টেকনো তাদের এই ক্যামন সিরিজের ফোনে মিডরেঞ্জ-সেগমেন্টে ক্রেতাদের জন্য উচ্চ মান ও কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ক্যামেরার পাশাপাশি অন্যান্য স্পেসিফিকেশনের দিকেও বিশেষ প্রাধান্য দেওয়া হয়েছে। এরমধ্যে বাংলাদেশে টেকনো’র ক্যামন সিরিজ অন্যদের তুলনায় বেশ ভাল ক্যামেরা ফোনের ট্যাগ লাগিয়ে নিয়েছে। এর সত্যতাও মিলেছে টেকনো ইউজারদের সাথে কথা বলে। দামের তুলনায় যেসব স্পেসিফিকেশন ব্যবহার করা হয়েছে তা নিঃসন্দেহে যুগোপযোগী।

বাংলাদেশের বাজারে মাত্র বছর পার করতে যাওয়া ব্র্যান্ড হিসেবে টেকনো ইতিমধ্যে বেশ প্রভাব তৈরি করেছে। এরই ধারাবাহিকতা নিয়ে ট্রানশান বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা, জনাব রেজওয়ানুল হক বলেন, “টেকনো’র ক্ষেত্রে আমরা ক্রেতাদের হাতে সাশ্রয়ী মূল্যে উচ্চ-মানসম্পন্ন স্মার্টফোন তুলে দেয়ার প্রত্যয়ে এগিয়ে যাচ্ছি। এক্ষেত্রে আমরা এই অঞ্চলের মানুষের ত্বকের রঙের দিকটি বিবেচনায় রেখে আমাদের ক্যামেরাগুলো এমনভাবে অপ্টিমাইজ করেছি যাতে ছবি তোলার সময় মুখাবয়বে বেশী আলো ধারণ করতে পারে এবং ছবিটির সৌন্দর্য ফুটিয়ে তোলে। টেকনোর স্মার্টফোনে তোলা ছবিগুলো এজন্যই এত সুন্দর ও প্রাণবন্ত হয়। ক্যামন সিরিজের ক্যামন আই টু এবং ক্যামন আই টু এক্স দুটি মডেলেই কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ডুয়েল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। হালের চাহিদা নচ-ডিসপ্লের পাশাপাশি ৩৭৫০ মিলি অ্যাম্পিয়ারের দীর্ঘস্থায়ী ব্যাটারি ফোন দুটির পারফর্মেন্সে এনেছে দারুন এক মাত্রা। আমরা সাশ্রয়ের মধ্যে সেরাটাই ক্রেতাদের হাতে তুলে দেয়ার চেষ্টা করেছি”।

কেন কিনবেন ক্যামন আই ২ এবং ক্যামন আই ২এক্স?

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ক্যামেরাঃ দুটি মডেলের পিছনের ডুয়েল ক্যামেরার প্রাইমারীটিতে ১৩ মগাপিক্সেল ব্যবহার করা হয়েছে। এতে ১ দশমিক ৮ এপারচারের লেন্স রয়েছে যা অল্প আলোতে খুব সুন্দর ছবি তুলতে সাহায্য করে থাকে। সেকেন্ডারি ক্যামেরার ক্ষেত্রে ক্যামন আই টু এক্সে ৫ মেগাপিক্সেল এবং ক্যামন আই টু তে ২ মেগাপিক্সেলের ২ দশমিক ৪ এপারচারের লেন্স ব্যবহার করা হয়েছে। খোলা জায়গায় ছবি তোলার জন্য বিশেষ ফিচার হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন অটো সিন ডিটেকশন (এএসডি) প্রযুক্তি ব্যবহার করা হয়েছ, যা আউটডোর ফটোগ্রাফির জন্য অনন্য একটি ফিচার। ছবি তোলার সময় স্বয়ংক্রিয়ভাবে সিন ডিটেক্ট করে, সেই জায়গার সাথে খাপ খাওয়ানোর জন্য় সেখানকার আলোর উজ্জ্বলতাও স্বয়ংক্রিয়ভাবে মিলিয়ে নিয়ে একটি চমৎকার ছবি দেয়। এই ক্যামেরায় ডিপ লার্নিং অ্যালগরিদম ভিত্তিক মাপকাঠি নির্ভর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, এশিয়া মহাদেশের প্রায় এক লক্ষ মানুষের ছবির চেহারার উপর নিরীক্ষা চালিয়ে বিশেষ পদ্ধতি অবলম্বনের মাধ্যমে এ অঞ্চলের মানুষের মুখের ছবির সৌন্দর্য সামঞ্জস্য রেখে ফুটিয়ে তোলে। এখানে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন বোকেহ মোডে ছবি তোলার অপশন আছে, যা ব্যাকগ্রাউন্ডকে ঘোলা করে শ্যালো ডেপথ অব ফিল্ড তৈরির মাধ্যমে সাবজেক্ট ও অবজেক্টকে আলাদা করতে পারে।

সেলফি তোলার ক্ষেত্রে সামনে ব্যবহার করা হয়েছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা, ছবি তোলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সফট লাইট প্রযুক্তি ব্যবহৃত হয়েছে যা কম আলোতে ক্লিয়ার ছবি তুলতে সক্ষম। সামনের ক্যামেরাতেও পোরট্রেইট এবং বোকেহ মোডে ছবি তোলা যায়, যা আপনার ছবির ব্যাকগ্রাউন্ডে ব্লার ইফেক্ট প্রদান করে। সামনের ক্যামেরাতে অ্যাডজাস্টেবল ফ্ল্যাশ লাইট ব্যবহৃত হয়েছে যা অন্ধকারেও ভিডিও চ্যাটের সময় জ্বলানো যায়।

ডিজাইন এবং ডিসপ্লে
নতুন ক্যামন সিরিজের ফোন দুটি বর্তমানের ট্রেন্ড নচ-ডিসপ্লে সমৃদ্ধ। এই ফোনদুটিতে আছে ৬ দশমিক ২ ইঞ্চির স্ক্রীন। ১৯:৯ অনুপাতের ফুল ভিউ ডিসপ্লে ইউজারদের দিচ্ছে মাল্টি – টাস্কিং এর সুবিধা, সাথে দুর্দান্ত ভিজুয়াল এক্সপিরিয়েন্স যা ভিডিও দেখা, কোন কিছু পড়া আর নেট ব্রাউজিং এর জন্য অনবদ্য। এর ৫০০নীট স্ক্রীন ব্রাইটনেস এর কারনে সূর্যের আলোয় ভিডিও দেখাও হবে যেকোন রকমের ঝামেলা মুক্ত। গ্লসি বডি ডিজাইনের কারনে লুক এন্ড ফিল একদমই প্রিমিয়াম। অ্যাকুয়া ব্লু, মিডনাইট ব্ল্যাক এবং শ্যাম্পেইন গোল্ড তিনটি জমকালো রঙে পাওয়া যাবে মডেল দুটি। ২ দশমিক ৫ মাত্রিক কৌণিক প্রান্তের কারণে হ্যান্ড-গ্রিপিং খুব ভালো হবে। ৮৮% বডি টু স্ক্রিন রেশিও এবং ৭ দশমিক ৮ মিলিমিটার পুরত্বের স্মার্টফোনটি অনায়াসে ইউজারদের আগ্রহের কারণ হতে সক্ষম যা তাদের ব্যক্তিত্বকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে।

পারফর্মেন্সে এক ধাপ এগিয়ে
এতে আছে দুটি ফোরজি সিম এবং একটি আলাদা মেমোরি কার্ডের স্লট যা ১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যায়। ফোন আনলক করার জন্য নতুন প্রজন্মের সুপার ফাস্ট ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ফেস আনলক সিস্টেম, যা আধুনিক প্রযুক্তির সমন্বয়ে তৈরি মুখাবয়বের কিছু বিশেষ অংশের চিহ্নিতকরণের মাধ্যমে কাজ করে থাকে।

ব্যাটারির সক্ষমতা
ক্যামন আই টু এবং ক্যামন আই টু এক্স এর নচ-ডিসপ্লে নিঃসন্দেহে সবার আগ্রহের প্রধান কারণ হলেও ফোন দুটিতে ব্যবহার করা হয়েছে ৩৭৫০ মিলি অ্যাম্পিয়ার সক্ষমতার দীর্ঘস্থায়ী ব্যাটারি। ইন্টারনেট ইউজারদের জন্য এটি হবে একটি আদর্শ স্মার্টফোন। একবার পূর্ণ চার্জ দেওয়ার পর টানা ২ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে অনায়াসে। বিশেষ করে ব্যাটারি ব্যাবহারের ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সঠিক প্রয়োগের কারণে ইউজারদের ব্যবহারের প্যাটার্ন নির্ধারণের মাধ্যমে ব্যাটারির দীর্ঘস্থায়ীত্ব নিশ্চিত করে।

বিক্রয়োত্তর সেবা
টেকনো কাস্টমারদের দিচ্ছে সবার থেকে একটু আলাদা বিক্রয়োত্তর সেবা। সব ধরনের টেকনো স্মার্টফোনে আছে ১০০ দিনের ফ্রী রিপ্লেসমেন্ট, সাথে ১২+১ মাসের বাড়তি ওয়ারেন্টি। এছাড়াও দেশজুড়ে আছে ৪৭ টি সার্ভিস সেন্টার যা নিশ্চিত করছে সেরা সেবার প্রতিশ্রুতি।

Exit mobile version