TechJano

বিআরটিসির অ্যাপ কত দূর

ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যুগে পা রাখলো বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন-বিআরটিসি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ -ডিটিসিএ। গণপরিবহন নিয়ে যাত্রীদের সব দুশ্চিন্তা দূর করতে এবার “কত দূর” নামে মোবাইল অ্যাপের প্রচলন করলো বিআরটিসি। দেশের অন্যতম শীর্ষস্থানীয় আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস এর মোবাইল ফোন ভিত্তিক বিশেষ অ্যাপ “কত দূর” এর উদ্বোধন হলো আজ নবীনগর–গাবতলী বাস রুটের জন্য। আব্দুল্লাহপুর- মতিঝিল এবং নবীনগর–মতিঝিল রুটের সাফল্যের পর বিআরটিসি কর্তৃপক্ষ নবীনগর–গাবতলী বাস রুটেও এই মোবাইল অ্যাপ সেবা সাধারন যাত্রীদের জন্য প্রচলন করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

গাবতলী বিআরটিসি বাস ডিপোতে এর উদ্বোধন করেন, মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের ( সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়), মাননীয় সচিব জনাব মোঃ নজরূল ইসলাম (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ), জনাব সৈয়দ আহম্মদ, নির্বাহী পরিচালক (ডিটিসি) এবং জনাব ফরিদ আহমদ ভুঁইয়া, চেয়ারম্যান (বিআরটিসি)।

এই মোবাইল এ্যাপ্লিকেশন ঢাকা (বাংলাদেশ) মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য । এই এ্যাপ্লিকেশনের সাহায্যে সাধারন মানুষ বিভিন্ন বাসগুলির সেই মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোন বাস-স্টপের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন। ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিল গামী এবং নবীনগর থেকে গাবতলীগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই এ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।

“কত দূর” এ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তি বাসে কেমন যাত্রী রয়েছেন, সেই সাথে বাসটির স্টপেজে পৌছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীগণ জানতে পারবেন । এছাড়া সামনের বা পিছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে এ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।

এছাড়া “কত দূর” এ্যাপটির মাধ্যমে দেখতে পাবেন, বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন সেসব চিত্র। সেই সাথে গন্তব্যে পৌছাতে কেমন সময় লাগবে, তার সম্ভাব্য একটি ধারণা পাবেন বাস থেকেই।
“কত দূর” এ্যাপটির উদ্বোধন করে মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়), এবং বিআরটিসি চেযারম্যান বলেন, ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যে যাত্রা শুরু হয়েছে, তা অব্যাহত থাকবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার “ডিজিটাল বাংলাদেশ” বাস্তবায়নে, বিআরটিসি দ্রুততম সমযের মধ্যে আগামী দিনগুলিতে বিআরটিসির অন্যান্য রুট ও বাসগুলিতেও পর্যায়ক্রমে, প্রযুক্তির নিত্য নতুন ব্যবহার যুক্ত হবে বলে এ সময় জানান তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজনেস অটোমেশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জাহিদুল হাসান, পরিচালকগণ জনাব বজলুল হক বিশ্বাস এব্ং শোয়েব আহমেদ মাসুদ এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তাগণ্ ।

Exit mobile version