TechJano

বিইউবিটিতে রোবটিকস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

এখনকার যুগে রোবটিকস ও আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স গুরুত্বপূর্ণ বিষয়। বিষয়টি বিশ্ববিদ্যালয় পর্যায়ে গুরুত্ব দিলে শিক্ষার্থীরা লাভবান হতে পারে।
বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি), ঢাকায় রোবটিকস ও আটিফিসিয়াল ইন্টিলিজেন্স এর উপর এক কর্মশালা অনুষ্ঠিত হয় গত ১৭ জুলাই ২০১৮। বিইউবিটি আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ক্লাব-এর আয়োজনে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। সিএসই বিভাগে কর্মশালায় কৃত্তিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং আইওটির নানা বিষয় তুলে ধরা হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রভাষক আব্দুল্লাহ আল আহসান। কর্মশালাটি পরিচালনা করেন জাপান বাংলাদেশ রোবটিকস এন্ড অ্যাডভান্সড টেকনোলজি রিসার্চ সেন্টার (জেবিআরএটিআরসি) এর সহপ্রতিষ্ঠাতা ও টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব, আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সহকারী টেকনিক্যাল পরিচালক অর্ক হাসান মুন্না ও জাহিদুল ইসলাম রাহাত।শিক্ষার্থীদের মাঝে বেসিক রোবটিক্স এর উপর ট্রেনিং এবং প্রোজেক্ট উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, বিইউবিটিতে আগামী ১৮ অক্টোবর ২০১৮তে ন্যাশনাল রোবো ফেস্টকে সামনে রেখে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

জাপান থেকে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব মোঃ ফরহান ফেরদৌস বলেন,”জাপান বাংলাদেশ রোবোটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার (জেবিআরএটিআরস) গঠিত হয়েছে দেশ বিদেশের প্রফেসর, গবেষক, ছাত্র-ছাত্রী, তরুণ-তরুণী নিয়ে। প্রতিষ্ঠানটি শুধু রোবটিক্স নয়, বিশ্বের অন্যান্য আধুনিক টেকনোলজি যেমন: কৃত্তিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং আইওটিতে শিক্ষা নিয়ে শিক্ষাগবেষণা উন্নয়ণ বাস্তবায়নে নিজ উদ্দ্যেগে কাজ করে যাচ্ছে। যেখানে বাংলাদেশ, জাপান, কোরিয়া, আমেরিকা, ভারত, কানাডা প্রভৃতি দেশ থেকে দেশি বিদেশি আন্তর্জাতিক গবেষকগণ ও মেধাবী ছাত্র-ছাত্রীগণ অংশ গ্রহণ করছে।

বাংলাদেশ্, জাপান, কোরিয়া, আমেরিকা, ভারত, কানাডা প্রভৃতি দেশের প্রফেসর, গবেষক, ছাত্র-ছাত্রী, তরুণ-তরুনী নিয়ে আন্তর্জাতিক ও দেশীয় পর্যায়ে রোবোটিক্স ও আধুনিক টেকনোলজির শিক্ষার ছোয়া যেন সবার কাছে পৌছায় সেই লক্ষ্যে বিভিন্ন স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়সহ আন্যান্য প্রতিষ্ঠনে সেমিনার, ওয়ার্কশপ এর মাধ্যমে ছাত্র-ছাত্রী, তরুণ-তরুণীদের আধুনিক প্রযুক্তিতে গড়ে তোলা। যার ফলে বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণাও কাজের সৃষ্টি হয়। এই সম্পর্কে আগ্রহীদের সমন্বয়ে বি্ভিন্ন দল গঠন করাও একে অন্যকে সাহায্য করা। যার জন্য বাংলাদেশও একদিন উন্নত দেশ জাপান, কোরিয়া, আমেরিকা, ভারত, কানাডা প্রভৃতি দেশের কাতারে স্থান করে নেওয়া।

Exit mobile version