TechJano

বেসরকারি শিক্ষক নিয়োগে কোনো সুখবর?

এনটিআরসিএর ৭০ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি যেকোনো সময়

এনটিআরসিএর ৭০ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি যেকোনো সময়

অপেক্ষায় আছেন হাজারো শিক্ষক। কবে শোনা যাবে সুখবর। বেসরকারি শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ হ্ওয়ার পর থেকে অনেকেই আশা করছেন, অপেক্ষায় আছেন নিয়োগ পাওয়ার। তবে এ বিষয়ে এখনো সিদ্ধান্ত আসেনি। ধৈর্য ধরতে বলছেন অনেকেই। যাঁরা এখনো মেধাতালিকা দেখেননি দেখে নিতে পারে এ লিংক থেকে
http://ngi.teletalk.com.bd/ntrca/app/ এই লিংকে মেধাতালিকা দেখতে পাবেন। প্রথমে লাল রং এর ট্যাব এ ক্লিক করে , স্কুল/কলেজ পর্যায় সিলেক্ট করে সার্চ অপশনে প্রার্থীর রোল নাম্বার দিলেই মেধাতালিকা দেখা যাচ্ছে।

বেসরকারি শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ হয়েছে, আপনারটা দেখে নিন

প্রসঙ্গত, বর্তমানে এনটিআরসিএর নিবন্ধিত সারা দেশে প্রায় ছয় লাখ প্রার্থী চাকরির অপেক্ষায় রয়েছেন। বিভিন্ন সময়ে শিক্ষক নিবন্ধিত প্রার্থীরা নানাভাবে বঞ্চিত হয়ে এ পর্যন্ত ২৫০টি মামলা করেন। গত বছরের ১৪ ডিসেম্বর ১৬৬টি মামলার রায় দেন আদালত। আদালতে মামলাজনিত কারণে গত দুই বছর ধরে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বন্ধ রয়েছে। ফলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) যোগ্য প্রার্থীদের নিয়োগে সুপারিশ করলেও তাদের নিয়োগ দেয়া যাচ্ছে না। সারা দেশে বেসরকারি স্কুল-কলেজে প্রায় ৪০ হাজার শিক্ষকের পদ শূন্য রয়েছে। এতে দেশের প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানেই শিক্ষক সংকট দেখা দিয়েছে।
প্রশ্ন হচ্ছে, খালি পদ কতগুলো আছে? অনেকেই আশার কথা শোনাচ্ছেন। কারণ, মেধাতালিকায় থাকা অনেকেই চাকরি পেয়ে গেছেন। যাঁরা পাননি, তাদের জন্য সুযোগ আসতে পারে।
এরই মধ্যে আবার শোনা যাচ্ছে খুব শ্রীঘ্রই বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)এর ওয়েবসাইটে ১৫ তম শিক্ষক নিবন্ধনের আবেদন বিজ্ঞপ্তি প্রকাশিত হবে । ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদন কারীর সংখ্যা ছিল স্কুল-২ পর্যায়, স্কুল পর্যায় এবং কলেজ পর্যায়ে মোট ১ লাখ ৬৬ হাজার ৩১৮ জন ।
বিডি জার্নালের এক প্রতিবেদন বলছে, শিক্ষার গুণগত মানবৃদ্ধি এবং যোগ্য প্রার্থী যাচাইয়ে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনার্স-মাস্টার্স পর্যায়ে কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগ দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এনটিআরসিএ (জাতীয় শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ)’র মাধ্যমে এ স্তরের নিয়োগ সুপারিশ করা হবে। সব মিলিয়ে অপেক্ষা করতেই হচ্ছে।

Exit mobile version