TechJano

ব্যবহারকারীদের মিল খুঁজে দেবে ফেইসবুক

থিংস ইন কমন নামে নতুন ফিচার আনছে ফেসবুক ৷ যেখানে বন্ধু খোঁজা হবে আরও সহজ ৷ব্যবহারকারীদের মধ্যে সাদৃশ্য বা মিল খুঁজে সেগুলো ‘হাইলাইট’ করতে চায় ফেইসবুক। যুক্তরাষ্ট্রে ফেইসবুক নিজেদের প্ল্যাটফর্মে ‘থিংস ইন কমন’ ফিচার নিয়ে একটি ছোট পরীক্ষা চালাচ্ছে। প্রযুক্তি সাইট সিনেটকে এ কথা নিশ্চিত করে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি বলেছে, এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের মধ্যে সাদৃশ্য থাকা বিভিন্ন বিষয় খুঁজে বের করা হবে।

এর ফলে ব্যবহারকারীরা কোনো পোস্টের কমেন্ট আলাপচারিতায় ব্রাউজ করার সময় কারও নামের উপরে এই লেবেল দেখতে পারেন। এর মাধ্যমে হয়তো বোঝানো হবে যে ওই দুই ব্যবহারকারী একই স্কুলের বা তারা একই এলাকার, বলা হয় প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

ফেসবুক জানিয়েছে, শুধুমাত্র পাবলিক পোস্টগুলির উপর ফিচারটি কাজ করবে ৷ শেয়ার করা কমন পোস্টগুলি মানুষের মধ্যে যোগাযোগ তৈরি করবে ৷ বিশেষত কমেন্ট বক্সে করা কমেন্টগুলি এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ৷ অন্যদিকে, নতুন এই ফিচারটি অনেকাংশে কমাবে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যাকে ৷ তৈরি করবে হাজারো নতুন কানেকশন ৷ যা আরও বেশি ব্যবহার বাড়াবে অ্যাপটির ৷ এমনটাই মনে করছে কর্তৃপক্ষ ৷

ফেইসবুক প্রধান জাকারবার্গ সবসময়ই মানুষকে সংযুক্ত করার বিষয়টিকে তার প্রতিষ্ঠানের লক্ষ্য হিসেবে বলে থাকনে। ইতোমধ্যে এই সামাজিক মাধ্যমে ‘পিপল ইউ মে নো’ নামের একটি ফিচার চালু রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীদেরকে তারা চিনতে পারেন এমন সম্ভাব্য মানুষদেরকে বন্ধু তালিকায় যোগ করার জন্য দেখানো হয়।

Exit mobile version