TechJano

ব্লকচেইন সেবাখাতকে দুর্নীতিমুক্ত রাখবে : জুনাইদ আহমেদ পলক

আগামীতে ইন্টারনেটের যে প্ল্যাটফর্ম পুরটাই ব্লকচেইন নির্ভর হতে চলেছে। ডিজিটাল ক্রাউড ফান্ডিং, ডিজিটাল এগ্রিকালচার, ডিজিটাল হেলথ আমরা যে ক্ষেত্রেই যাই না কেন, সে সার্ভিসগুলোকে আমরা সকলের কাছে তুলে ধরতে চাই এবং এই সেক্টরগুলোকে প্রতারণা ও দুর্নীতিমুক্ত করতে হলে এই মুহূর্তে ব্লকচেইন ব্যবহার ছাড়া সম্ভব নয় বলে মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (৬ জুলাই) আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড জয়ী বাংলাদেশের  ‍দুইটি দলকে অভিনন্দন জানাতে অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

আগামীর অর্থনীতির চাকা তরুণদের হাতেই উল্লেখ করে পলক আরো বলেন, আমরা বিজয়ী জাতি। তরুণদের একটু উৎসাহ-উদ্দীপনা দিলে আমাদের তরুণেরা অসম্ভবকে সম্ভব করতে পারে।

অনুষ্ঠানে লেখক, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, দেশের বাইরে ছেলে-মেয়েদের অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে। আমরা আমাদের ছেলে-মেয়েদের শুধু অনুপ্রেরণা দিয়ে থাকি। আমি ব্যক্তিগত সবাইকে অনেক ধন্যবাদ জানাই। আমি অবাক হয়েছি, যে এতো বড় আয়োজন অনলাইনেও সম্ভব।

অনুষ্ঠানে বুয়েটের সিএসই বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও প্রযুক্তি বিশেষজ্ঞ ড. এম কায়কোবাদ বলনে, আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে আমরা ৪০ শতাংশ পুরষ্কার পেয়েছি। প্রত্যেকটা কাজ আমরা অনলাইনে করেছি। আমরা যা শুরু করি আমােদর তরুণরা সব সময় ভালো করে। আশা করি আমাদের বাস্তব জীবনে এই অর্জন কাজে লাগবে। আমাদের অন্য কারো সাহায্য লাগবে না, আমাদের দেশে আমাদের কাজেই নিরাপদ থাকবে।

অনুষ্ঠানে আরো ছিলেন, ব্লকচেইন অলিম্পিয়াডের সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে সচিব এন এম জিয়াউল আলম।

প্রথম বারের মতো ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০’ প্রতিযোগিতায় অংশ নিয়ে ৬টি পুরস্কারের মধ্যে দুটি আন্তর্জাতিক পুরস্কার করেছে বাংলাদেশ। চূড়ান্ত পর্বে রৌপ্য জয় টিম ডিজিটাল। এছাড়াও বেস্ট প্রোটোটাইপ বিভাগে পুরস্কৃত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দল নিমবাস।

হংকং-এ আয়োজিত এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশের ১২ টি দল অংশ নিয়েছিলো। এদের মধ্যে রৌপ্যজয়ী টিম ডিজিটাল দলের সদস্যরা হলেন ৪ সদস্য কামরুল হাসান, রেদোয়ান খান অনিক, নওশাদ হোসেইন এবং কামরুল হাসান। অপরদিকে নিমবাস দলের সদস্যরা হলেন তাহলীল, ইশতিয়াক জাহিদ, মোহাম্মদ আতিকুর রহমান এবং মোহাম্মদ সোহরাওয়ার্দী।

সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে।

Exit mobile version