TechJano

ভুঁড়ি ভুনা কিভাবে তৈরি করবেন?

ভুঁড়ি ভুনা মজার খাবার। ঈদে সহজেই তৈরি করতে পারেন।

উপকরণ: গরুর ভুঁড়ি ১ কেজি, বুটের ডাল ১ কাপ, সয়াবিন তেল আধা কাপ, শর্ষের তেল ৩ টেবিল চামচ, আদাবাটা দেড় চা-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজকুচি (মোটা করে) ১ কাপ, ধনেগুঁড়া ১ চা-চামচ, এলাচি ৩টি, জিরাগুঁড়া ১ চা-চামচ, দারুচিনি ৩টি, হলুদগুঁড়া ১ চা-চামচ, তেজপাতা ৩টি, মরিচগুঁড়া ২ চা-চামচ, লবণ প্রয়োজনমতো ও মরিচগুঁড়া ২ চা-চামচ।

ভাজা মসলা: এলাচি ২টি, দারুচিনি ২ টুকরা, জিরা আধা চা-চামচ, গোলমরিচ আধা চা-চামচ এবং রাঁধুনি আধা চা-চামচ। এই মসলাগুলো হালকা ভেজে গুঁড়া করে নিতে হবে।

প্রণালি: ভুঁড়ি পরিষ্কার করে নিন। সেদ্ধ হয়ে এলে হলুদ ও লবণ দিয়ে ১৫ মিনিটের মতো সেদ্ধ করে ছোট ছোট টুকরা করে নিন। বুটের ডালে প্রয়োজনমতো পানি, লবণ, ২ টুকরা এলাচি, দারুচিনি, ১টি তেজপাতা, আধা চামচ করে আদা ও রসুনবাটা, ১ চিমটি হলুদের গুঁড়া, ২ টেবিল চামচ পেঁয়াজকুচি ও ১ টেবিল চামচ তেল দিয়ে সেদ্ধ করে পানি শুকিয়ে রাখুন। এবার পেঁয়াজকুচি, তেল ও ভাজা মসলা বাদে বাকি সব উপকরণ, পানি এবং ২ টেবিল চামচ তেল দিয়ে চুলায় বসাতে হবে।

ভুঁড়ি সেদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হলে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে তেল গরম করে মোটা করে কাটা পেঁয়াজ দিয়ে দিন। যখন চকচকে হবে তখন মসলা থেকে তুলে ভুঁড়িগুলো কিছুক্ষণ ভাজা ভাজা করে নিতে হবে। এবার বাকি মসলা আধ কাপ পানি দিয়ে রান্না করুন। সেদ্ধ করা বুটের ডাল, ভাজা মসলা ও ৩ টেবিল চামচ শর্ষের তেল দিয়ে ১০ মিনিটের মতো রান্না করুন। মাখা মাখা হয়ে এলে গরম গরম পরিবেশন করুন।

Exit mobile version