TechJano

এবার মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ালেন বিল গেটস

সমাজকল্যাণমুখী কাজে নিজেকে গভীরভাবে  জড়াতে মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ও মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। গত শুক্রবার এক লিঙ্কডইন বার্তায় তিনি এ বিষয়টি নিশ্চিত করেছেন।
মাইক্রোসফটের অগ্রগতি পূর্বের চেয়ে বেশি হবে বলে আশাবাদ ব্যক্ত করে বিল গেটস বলেন, “মাইক্রোসফট আমার কর্ম জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ।”  তিনি আরও বলেন, “প্রতিষ্ঠানটির ভিশন ও মিশন বাস্তবায়নে আমি বর্তমান সিইও সত্য নাদেলা ও তার প্রযুক্তিটিমের প্রযুক্তি উপদেষ্টা হিসেবে জড়িত থাকব।”
বিশ্বব্যাপী স্বাস্থ্য, উন্নয়ন, শিক্ষা ও জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলাসহ সামাজিক কল্যানমূলক কাজে আরো বেশি সময় দেয়ার জন্য পরিচালনা পর্ষদ বোর্ড থেকে বিল গেটস সরে দাড়িয়েছেন বলে জানিয়েছে  মাইক্রোসফট কর্পোরেশন।
 মাইক্রোসফটের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা বলেন, “বছরের পর বছর বিল গেটসের সাথে কাজ করা এবং তার কাছ থেকে শিখতে পারা আমার জন্য  ছিলো এক বিরাট সুযোগ ও সম্মানের বিষয়।” তিনি আরো বলেন, ” প্রতিষ্ঠানটির ভিশন বাস্তবায়নে মাইক্রোসফট এখনো তাঁর পরামর্শ পেয়ে থাকবে।”
 সমাজকল্যাণমূলক কাজে নিজেকে বেশি জড়াতে গেটস ২০০৪ সাল যুক্ত হওয়া বার্কশায়ার হাথওয়ের বোর্ড থেকেও অবসর নিয়েছেন তিনি।
২০০০ সালে বিল গেটস তার সহধর্মিণীকে নিয়ে প্রতিষ্ঠা করেন বিশ্বের অন্যতম বৃহত্তম অলাভজনক সংস্থা “বিল এন্ড ম্যালিন্ডা গেটস” ফাউন্ডেশন। মাইক্রোসফট পরবর্তী ক্যারিয়ারে বিল গেটস জলবায়ু পরিবর্তন ও সংক্রামক রোগ মোকাবিলায়  পরিচিত মুখ হয়ে উঠেছেন। করোনা ভসইরাস মোকাবিলায়  তারা বছরের শুরুতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য প্রদান করে এবং  আরও ১০০ মিলিয়ন মার্কিন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ফাউন্ডেশনটি।
উল্লেখ্য, ১৯৭৫ সালে বিল গেটস এবং পল এলেন একসাথে “মাইক্রোসফট ” কোম্পানির প্রতিষ্ঠা করেন এবং এটা পরবর্তীতে পৃথিবীর সবচেয়ে বড় পিসি কোম্পানির মর্যাদা পায়। ২০০০ সালে তিনি প্রধান নির্বাহী পদ থেকে এবং ২০১৪ তিনি বোর্ডের চেয়ারম্যান পদ থেকে সড়ে আসেন।
তথ্যসূত্রঃ মাইক্রোসফট,  নিউইয়র্ক টাইমস,  বিবিসি।
ছবিসূত্রঃ সিএনএন।
মিজানুর রহমান।
Exit mobile version