TechJano

মাইক্রোসফট ইতালিতে ১৫০ কোটি ডলার বিনিয়োগ করছে

ক্লাউড ব্যবসা জোরদারে প্রথমবারের মতো ইতালিতে একটি ডাটা সেন্টার স্থাপনের উদ্যোগ নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট করপোরেশন। এ লক্ষ্যে দেশটিতে ১৫০ কোটি ডলার বিনিয়োগ করবে মার্কিন প্রতিষ্ঠানটি। বিশ্বব্যাপী ক্লাউড কম্পিউটিং সার্ভিস বিস্তৃত করার অংশ হিসেবে এ ধরনের উদ্যোগ নিয়েছে জায়ান্ট প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

এর আগে গত সপ্তাহে ইতালির মিলানে ডাটা সেন্টার চালু করে অ্যামাজন ওয়েব সার্ভিসের প্রধান প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফট। এরও আগে গত মার্চে বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল ইনকরপোরেশন দেশটিতে ক্লাউড ব্যবসার প্রসার ঘটানোর জন্য এক সময় একচেটিয়া ব্যবসা করা টেলিকম ইতালিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

বিশ্লেষকরা মনে করছেন, নভেল করোনাভাইরাস মহামারীর কারণে যেভাবে ব্যবসায়িক কাজে ডিজিটাল মাধ্যমের ওপর নির্ভরশীলতা বাড়ছে, তাতে আগামী কয়েক বছরের মধ্যে ইতালিতে ক্লাউড ব্যবসার প্রবৃদ্ধি দুই অংকের ঘরে পৌঁছবে। মাইক্রোসফটের গ্লোবাল সেলস, মার্কেটিং ও অপারেশনস বিভাগের প্রধান জিন ফিলিপ্পি কোরটয়েসও ইতালিতে ক্লাউড ব্যবসার ভালো সম্ভাবনা দেখছেন। তিনি বলেন, নতুনত্ব ও উদ্ভাবন বৃদ্ধির মধ্য দিয়ে ক্লাউড সার্ভিস ব্যবসার ভালো সম্ভাবনা দেখছে মাইক্রোসফট।

বিনিয়োগের বিষয়ে তিনি বলেন, ইতালিতে ১৫০ কোটি ডলারের বিনিয়োগ পরিকল্পনার ঘোষণা দিতে পেরে আমি গর্বিত। এ বিনিয়োগ পরিকল্পনা দেশটিতে ব্যবসা টিকিয়ে রাখতে এবং ব্যবসায় নতুনত্ব আনতে সাহায্য করবে। এটি নতুন উদ্যোক্তাদের জন্য সুযোগ তৈরি করবে এবং দেশটিতে ডিজিটাল খাতের নিরাপত্তাসহ এ খাতের অন্যান্য কঠিন চ্যালেঞ্জ সমাধান সহায়ক হবে। আর এসবের মধ্য দিয়ে আমাদের মূল লক্ষ্য হবে ইতালির নাগরিক ও সংগঠনকে আরো বেশি ক্ষমতায়ন করা।

নতুন এ ডাটা সেন্টারটি মিলানভিত্তিক হবে এবং এটি মাইক্রোসফট ঘোষিত বিশ্বের আরো ৬০টি এলাকার ডাটা সেন্টারকে যুক্ত করবে। এর আগে গত ফেব্রুয়ারিতে স্পেনে ডাটা সেন্টার স্থাপনের পরিকল্পনার কথা জানায় মাইক্রোসফট। এছাড়া চলতি সপ্তাহে পোল্যান্ডে ডাটা সেন্টার তৈরির জন্য ১০০ কোটি ডলার বিনিয়োগের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। ব্যবসায়িক ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ক্লাউড সার্ভিস সরবরাহের পরিকল্পনা হিসেবে এসব ডাটা সেন্টার স্থাপন করতে যাচ্ছে মার্কিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এর বাইরে ইতালিতে দীর্ঘমেয়াদি বিনিয়োগের পরিকল্পনা রয়েছে মাইক্রোসফটের। এ লক্ষ্যে পাঁচ বছরের একটি পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। যার মাধ্যমে স্থানীয় ক্লাউড সার্ভিসকে সেবা দেয়া, ডিজিটাল মাধ্যমে দক্ষতা উন্নয়ন, প্রযুক্তিনির্ভর কর্মকাণ্ড পরিচালনা এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের মতো কার্যক্রম পরিচালনা করার পরিকল্পনা রয়েছে মাইক্রোসফটের।

বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ইতালিতে সরকারি প্রতিষ্ঠানের সঙ্গেও জোটবদ্ধ হয়ে কাজ করতে চায় মাইক্রোসফট। এরই অংশ হিসেবে দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত পোস্টাল অপারেটর পোস্টে ইতালিয়ানির সঙ্গে প্রযুক্তিভিত্তিক চুক্তির পরিকল্পনা করেছে মাইক্রোসফট। এর মধ্য দিয়ে জায়ান্ট প্রতিষ্ঠানটির ডিজিটাল মাধ্যম আরো বেশি ত্বরান্বিত হবে বলে মনে করা হচ্ছে।

Exit mobile version