TechJano

মাদক গ্রহণ করে কেউ সরকারি চাকরি পাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদক গ্রহণ করে কেউ সরকারি চাকরি পাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কড়া নির্দেশ, ডোপ টেস্ট ছাড়া কেউ যেন সরকারি চাকরিতে প্রবেশ করতে না পারে। শনিবার (২২ ফেব্রæয়ারি) আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঢাকা আহ্ছানিয়া মিশনের মাদক বিরোধী কার্যক্রমের ৩০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জঙ্গি, সন্ত্রাসের বিরুদ্ধ প্রধানমন্ত্রী যেমন জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন তেমন মাদকের বিরুদ্ধেও জিরো টলারেন্স নীতি দিয়েছেন। কেননা এই মাদক থেকে যুবসমাজ তরুণদের রক্ষা করতে না পারলে আমাদের যে লক্ষ্য ২০৪১, সেটা পূরণ হবে না।’

মন্ত্রী বলেন, দেশের মানুষ কিন্তু আর আগের মতো খোলা জায়গায় ধূমপান করেন না। তাদের মধ্যে একধরনের সচেতনতাবোধ তৈরি হয়েছে। এই সচেতনতাবোধ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। ঐশীর মতো আর যেন কেউ না হয় জানিয়ে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘ঢাকা আহ্ছানিয়া মিশনে অনেক নারীই সংশোধনের জন্য ভর্তি রয়েছেন। মেয়েরা মাদকাসক্তে জড়িয়ে পড়লে গোপন না করে সংশোধনের জন্য সংশোধনাগার রয়েছে সেখানে ভর্তি করে দিন।’

তিনি আরও বলেন, ‘আমরা মাদক উৎপাদন করি না, তবু আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। কিন্তু এভাবে চলতে পারে না। আমরা সচেতনতা তৈরি করার চেষ্টা করছি। তামাককে যেভাবে আমরা নির্মূল করতে পেরেছি। মাদকেও পারব।’ বিশেষ অতিথি ছিলেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা ও মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সঞ্জয় কুমার চৌধুরী (অতিরিক্ত সচিব)। অনুষ্ঠানে বক্তব্য রাখেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফাজলি ইলাহী।

শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম। অনুষ্ঠানে মাদকবিরোধী কার্যক্রমে অসামান্য অবদানের জন্য দুজন (একজন প্রিন্ট ও একজন ইলেক্ট্রনিক মিডিয়া) সাংবাদিককে পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন দীর্ঘদিন যাবত বিভিন্ন সমাজ উন্নয়নমূলক কর্মকাÐের পাশাপাশি ১৯৯০ সাল থেকে এডিকশন ম্যানেজমেন্ট এন্ড ইন্টিগ্রেটেড কেয়ার (আমিক) কর্মসূচির মাধ্যমে মাদক নিয়ন্ত্রণ ও এর অপব্যবহার রোধে কাজ করে আসছে। আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের এই মাদকবিরোধী কার্যক্রম ৩০ বছরে পদার্পণ করেছে।

Exit mobile version