TechJano

ম্যাকডোনাল্ডসে ক্যাশিয়ারদের চাকরি থাকছে না!

স্বয়ংক্রিয় মেশিন কিওস্কের কারণে চেইন ফাস্টফুড শপ ম্যাকডোনাল্ডসে ক্যাশিয়ার পদে কর্মরত ব্যক্তিরা চাকরি হারাবে। যুক্তরাষ্ট্র জুড়ে সর্বনিম্ন মজুরি বৃদ্ধি পাওয়ায় নিজেদের আউটলেটে কোনো ক্যাশিয়ার রাখবে না প্রতিষ্ঠানটি। প্রতি প্রান্তিকে এক হাজারটি স্টোরে কিওস্ক স্থাপন করা হবে। কাজ করবে স্বয়ংক্রিয় মেশিন।

২০২০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের ১৪ হাজার আউটলেটেই এলইডি স্ক্রিন যুক্ত স্বয়ংক্রিয় মেশিনটি স্থাপন করা হবে। এছাড়াও, পরবর্তীতে হোম ডেলিভারি দেওয়ার জন্য ভার্চুয়াল রেস্টুরেন্ট তৈরির পরিকল্পনাও রয়েছে ম্যাকডোনাল্ডসের। এ বিষয়ে ম্যাকডোনাল্ডসের সিইও স্টিভ ইস্টার ব্রুক জানিয়েছেন, ম্যাকডোনাল্ডসে গ্রিলম্যানের কাজ করেই আমি ঘণ্টায় ৮৫ সেন্ট আয় করতাম। পরিশ্রম করেই এক বছরের মধ্যে ম্যানেজার পদে উন্নীত হয়ে আজ আমি এতদূর আসতে পেরেছি।

এখন সর্বনিম্ন মজুরি বেড়ে যাওয়ায় ফ্র্যাঞ্চাইজি মালিকদেরকে খরচের লাগাম টেনে ধরতে হচ্ছে। এ কারণেই প্রয়োজনের তুলনায় আমরা কর্মী সংখ্যা কমিয়ে দিচ্ছি।এন্ট্রি লেভেলের এই পদে সাধারণত কিশোর বয়সীরাই চাকরি করে থাকে। বাড়তি আয় ছাড়াও এই চাকরি তাদেরকে কাস্টমার সার্ভিসে দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে। স্বয়ংক্রিয় মেশিনটি স্থাপনের ফলে বিপুল সংখ্যক কিশোর চাকরি হারাতে যাচ্ছে।

ফোর্বস অবলম্বনে

আরও পড়ুন:

কল সেন্টারের চাকরি কেন হুমকির মুখে পড়ছে?

অন্ধদের সাহায্য করতে আসছে গুগল এআই!

ছবির ধোঁকাবাজি শনাক্ত করবে অ্যাডোবি’র এআই!

Exit mobile version