TechJano

যে ৩ বাইকের ওপর চোখ রাখবেন

মোটরসাইকেল কিনবেন? তার আগে একটু চোখকান খোলা রেখে দেখবেন না মোটরবাইকের দুনিয়ায় কি ঘটছে। সম্প্রতি চোখ ধাঁধানো তিনটি মোটরসাইকেলের তথ্য সামনে এসেছে। জেনে নিন বাইকগুলো সম্পর্কে:

সুজুকি স্ট্রিট ফাইটার

নতুন স্ট্রিট ফাইটার আনছে সুজুকি। মডেল সুজুকি জিএসএক্স-এস৭৫০। এ মাসে বাইকটি বাজারে আসছে। ভারতের বাজারে এই বাইকটি পাওয়া যাবে। দেশটির বাজারে জিএসএক্স-এস৭৫০ এর মত মিডল ওয়েটের স্ট্রিট ফাইটার বেশ জনপ্রিয়। সুজুকি জিএসএক্স-এস৭৫০ বাইকটি একই প্রতিষ্ঠানের তৈরি জিএসএক্স-এস১০০০ মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এতে আছে ফোর সিলিন্ডার ইঞ্জিন। এটি সম্পূর্ণ স্পোটি ডিজাইনে তৈরি। এর হেডল্যাম্প ক্ষীপ্ত চিতার আদলে তৈরি। এর মাসকুলার ফুয়েল ট্যাঙ্ক এবং বডি শেপ একে অন্য বাইক থেকে অনন্যতা দিয়েছে। বাইকটিতে আছে ৭৪৯ সিসির ফোর সিলিন্ডার ইঞ্জিন। এতে লিকুইড কুলড ইঞ্জিন সংযোজন করা হয়েছে। ইঞ্জিনের ম্যাক্স পাওয়ার ১১০ বিএইচপি @ ১০, ৫০০ আরপিএম। ম্যাক্স টর্ক ৮১ এনএম @ ৯৫০০। ৬ স্পিড গিয়ার বক্সের এই বাইকটির রিয়ারে মনোশর্ক অ্যাবসর্ভার ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক। এতে ডুয়েল চ্যানেল এবিএস সংযোজন করা হয়েছে। বাইকটির ওজন ২১১ কেজি। লো আরপিএম অ্যাসিটেড নতুন সুজুকিতে ইজি স্টার্ট সিস্টেম রয়েছে। এর ইন্সট্রুমেন্ট কনসোল সম্পূর্ণ ডিজিটাল। ভারতের বাজারে বাইকটি পাওয়া যাবে ৮ লাখ রুপিতে।

হোন্ডা রেসিং বাইক
নতুন একটি রেসিং বাইক আনলো হোন্ডা। মডেল হোন্ডা সিবিআর২৫০আর ২০১৮ ভার্সন। হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া সম্প্রতি এই বাইকটি ভারতের বাজারে অবমুক্ত করে। এসময় সিবি হর্নেট ১৬০ আর এর ২০১৮ ভার্সনও অবমুক্ত করা হয়।
ভারতের বাজারে হোন্ডা সিবিআর২৫০ আর মডেলটি বিক্রি হচ্ছে ১ লাখ ৬৩ হাজার ৫৮৪ রুপিতে। অন্যদিকে সিবি হর্নেট ১৬০ আর ২০১৮ ভার্সনটি বিক্রি হচ্ছে ৮৪ হাজার ৬৭৫ রুপিতে। উভয় মডেলের ২০১৮ সালের ভার্সনে গ্রাফিক্স এবং এলইডি ল্যাম্পে পরিবর্তন আনা হয়েছে। নতুন ভার্সনের সিবিআর ২৫০ আর বাইকটিতে যোগ হয়েছে ডুয়েল চ্যানেল এবিএস। এছাড়াও এর গ্রাফিক্সে নতুনত্ব রয়েছে। এতে এলইডি হেডল্যাম্প সংযোজন করা হয়েছে। নতুন তিনটি রঙে বাইকটি পাওয়া যাবে। বাইকটিতে রয়েছে আগের ভার্সনের মতই ২৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এতে ২৬.১৫ বিএইচপি এবং ২২.৯ এনএম টর্ক পাওয়া যাবে। ৬ স্পিড গিয়ার বক্সের এই বাইকটিতে সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার গতি পাওয়া যাবে।

১৫০ সিসির পালসার
১৭ বছর ধরে সড়কে রাজত্ব করছে বাজাজের স্পোটস বাইক পালসার। এই ১৭ বছরে পালসারের বেশ কয়েকটি মডেল বাজারে এসেছে। কিন্তু এর মধ্যে জনপ্রিয় ভার্সন হলো ১৫০ সিসির পালসার। এবার এই বাইকটিকে আপডেটেড করার পরিকল্পনা নিয়েছে ভারতীয় বাজাজ। প্রতিষ্ঠানটি চাইছে আকর্ষণীয় লুকিং, শক্তিশালী ইঞ্জিনের সমন্বয়ে ১৫০ সিসির বাজার ধরে রাখতে।নতুন ভার্সনে থাকছে পাওয়ার ফুল ফর্কস। এর দুচাকায়ই থাকবে ডিস্ক ব্রেক। এছাড়াও স্পিট সিট এটিকে করবে আরও আকর্ষণীয়।শিগগিরই বাজারে আসবে পালসার ১৫০ এর আপডেটেড ভার্সন।২০০১ সালে সর্বপ্রথম পালসার ১৫০ বাজারে আসে। এই কয়বছরে বেশ কয়েকটি আপডেট এসেছে বাইকটিতে। তবে এবারের আপডেটেড ভার্সন হবে সবচেয়ে আকর্ষণীয় ও কার্যকর। এর পরিবর্তন সহজেই দৃশ্যমান হবে। বাজাজ তাদের পালসার ১৫০ কে স্পোর্টস বাইক দাবি করলেও এটি মূলত কমিউটার বাইক। বাজাজ অটোমোবাইল ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ১৫০ সিসির পালসারে নতুন এক্সহস্ট মাফলার ব্যবহার করা হবে। এতে ১৮০ সিসির এক্সহস্ট মাফলার সংযোজন করা হবে। এতে ব্রাশড মেটাল এবং হিট শিল্ড থাকছে। এছাড়াও বাইকটিতে নতুন ফুট পেগ এবং পেডেলে নতুনত্ব থাকছে। নতুন ভার্সনের পালসার ১৫০ তে পাওয়ারট্রেইন ১৪৯ সিসিই থাকছে। তবে নতুন ভার্সনের বাইকে ইঞ্জিনের ঝাঁকুনি অনেক কম হবে।

Exit mobile version