TechJano

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর দপ্তরসহ বিভিন্ন সরকারি ওয়েবসাইট হ্যাকড

রাতে সরকারের গুরুত্বপূর্ণ অনেকগুলো ওয়েবসাইট হ্যাকড হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র ও কৃষি মন্ত্রণালয়সহ সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে হানা দিয়েছে হ্যাকাররা। রাত ১২টার দিকে রাষ্ট্রপতির কার্যালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে চেষ্টা করে ঢোকা যায়নি। গুগলে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট সার্চ করলে এই ওয়েবসাইটটি হ্যাকড হওয়ার বিষয়টি স্পষ্ট হওয়া যায়।

ফেইসবুকে একজন বাংলাদেশ জরিপ অধিদপ্তরের ওয়েবসাইট হ্যাক হওয়ার ভিডিও তুলেছেন, তিনি বলেছেন, তিনি ওই সময়টাতে ওয়েবসাইটটিতে ছিলেন। রাত সোয়া ১১টার পরপরই এই হ্যাকিংয়ের ঘটনাটি ঘটে। হ্যাকাররা ওয়েবসাইটগুলো হ্যাক করার পর স্ক্রিনে ‘হ্যাকড বাই বাংলাদেশ’ লেখা ঝুলিয়ে দেয়।

হ্যাক হওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে আরও রয়েছে রাষ্ট্রপতির কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, জরিপ অধিদপ্তর ও বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন অ্যাকাডেমি। তবে হ্যাকের ডেটাবেইজ সংরক্ষণকারী মিরর জোন-এইচে চারটি ওয়েবসাইট হ্যাকের তালিকা দেখা যায়।

মঙ্গলবার দিবাগত রাত ১০টা হতে ১১টার মধ্যে এই সাইটগুলোতে হামলার ঘটনা ঘটেছে বলে জানা গেছে ।  তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন আমরা কয়েকদিন ধরেই আশংকা করছিলাম কিছু ঘটতে পারে। এখন সাইটগুলো আগের অবস্থায় ফিরিয়ে আনতে নিরিবিছিন্নভাবে কাজ করা হচ্ছে। দেশে বা বিদেশে যেখানেই যে বা যারা এই কাজ করুক তাদের শিগগিরই খুঁজে বের করার কথা জানান পলক। হ্যাকাররা সাইটগুলোতে ঢুকে কোটা সংক্রান্ত বিভিন্ন বিষয় লিখে ব্যানার ঝুলিয়ে দেয়। তবে ঘটনার কিছু সময় পর সাইটগুলোতে নিয়ন্ত্রণ ফিরিয়ে আনে সরকারের সাইবার রেসপন্স টিম ও সংশ্লিষ্ট দপ্তরগুলো।

তারা সাইট হতে হ্যাকারদের ব্যানার সরিয়ে প্রথমে আন্ডার মেইনটেন্যান্স ঝুলিয়ে দেন।  যদিও আরও পরে সাইটগুলোতে আর আন্ডার মেইনটেন্যান্স দেখা যায়নি। তখন সেখানে প্রবেশ করাই যাচ্ছিল না। রাত ২টা পর্যন্ত সাইটগুলোতে প্রবেশ করা যায়নি।

তথ্যসূত্র:টেকশহর

Exit mobile version