TechJano

লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এর সাথে মুরাবাহা সুবিধা নিয়ে চুক্তি

২০ মিলিয়ন মার্কিন ডলারের মুরাবাহা সুবিধা নিয়ে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এর (এলবিএফএল) সাথে চুক্তি স্বাক্ষর করেছে ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংকের (আইডিবি) অঙ্গপ্রতিষ্ঠান ইসলামিক করপোরেশন ফর দ্য ডেভলপমেন্ট অব দ্য প্রাইভেট সেক্টর (আইসিডি)। প্রথমবারের মতো বাংলাদেশে কোনো অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এসএমই খাতে আইসিডি থেকে বিদেশি অর্থায়ন পেতে যাচ্ছে। এ লক্ষ্যে রাজধানীর সোনারগাঁও হোটেলে আনুষ্ঠানিকভাবে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন আইসিডির প্রধান নির্বাহী ও মহাব্যবস্থাপক আয়মান আমিন সেজিনি এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক খাজা শাহরিয়ার।
অনুষ্ঠানে লিড অ্যারেঞ্জার এবং সিকিউরিটি এজেন্টন এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. রফিকুল ইসলাম, আইসিডি কুয়ালালামপুরের আঞ্চলিক প্রধান আহমেদ খালেদ, লঙ্কাবাংলা ফাইন্যান্স লিমিটেড এর হেড অফ ট্রেজারী কামরুল ইসলাম। অনুষ্ঠানে উক্ত প্রতিষ্ঠানগুলোর উর্ধ্বতন কর্মকর্তাগনও উপস্থিত ছিলেন।
ইসলামিক করপোরেশন ফর দ্য ডেভলপমেন্ট অব দ্য প্রাইভেট সেক্টর (আইসিডি):
আইসিডি, ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক (আইডিবি) গ্রুপের সদস্য। বহুমুখী এ সংস্থাটি এর সদস্য দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে কাজ করে এবং দেশগুলোর বেসরকারি খাতের উন্নয়নে শরিয়া মোতাবেক আর্থিক সহায়তাদান এবং বিনিয়োগ করে। এছাড়াও, আইসিডি সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে নিজেদের বিস্তৃতি ও আধুনিকায়নে উৎসাহদানে পরামর্শদান করে। আইসিডি ফিচের এএ/এফ১ এবং মুডি’স- এর এএ৩/পি১ রেটিং পাওয়া। বিস্তারিত জানতে ভিজিট করুন: www.icd-ps.org.
লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড (এলবিএফএল):
বাংলাদেশ ব্যাংকের অনুমোদনকৃত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। এলবিএফএল, কোম্পানি আইন ১৯৯৪ এর অধীনে পাবলিক কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধিত। প্রতিষ্ঠানটির নিবন্ধনকৃত কার্যালয় ২০, কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, সফুরা টাওয়ার (১১ তলা), ঢাকা ১২১৩। দেশের এসএমই খাতকে প্রাধান্য দিয়ে কাজ করা এলবিএফএল দেশের অন্যতম শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান। এসএমই খাতে আরও বেশি ডিসবার্সমেন্ট এবং পোর্টফোলিওর আঁকার বাড়ানোর জন্য সাম্প্রতিক সময় এলবিএফএল’র ব্যবস্থাপনা দল নানা পদক্ষেপ ও কৌশল গ্রহণ করেছেন। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন: www.lankabangla.com.

গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড (জিডিসিএল):

গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড (জিডিসিএল) দেশের নিবন্ধনকৃত পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংক। প্রতিষ্ঠানটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনকৃত ও নিয়ন্ত্রিত। জিডিসিএল পূর্ণাঙ্গরূপে গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল করপোরেশন (আইএফসি, বিশ্ব ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান) প্রতিষ্ঠানটির প্যারেন্ট কোম্পানির ইক্যুইটি পার্টনার। জিডিসিএল দেশের শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক যারা ট্রেডিশনাল মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রমসহ বিনিয়োগ ব্যাংকিং সেবার সকল সুবিধা প্রদান করে। অবকাঠামো, তৈরি পোশাকশিল্প, এফএমসিজি, জ্বালানি ও শক্তি এবং উৎপাদন সহ নানা খাতে বড় অঙ্কের ঋণ ও ইক্যুইটি ব্যবস্থাপনা নিয়ে জিডিসিএল কাজ করছে। জিডিসিএল এখন পর্যন্ত বিশ্ব বাজার থেকে ৬১৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সংগ্রহ করেছে, দেশ থেকে করেছে ১৫ বিলিয়ন টাকা, এবং ইক্যুইটি হিসেবে সংগ্রহ করেছে ৭ বিলিয়ন টাকা। প্রতিষ্ঠানটি ফাইন্যান্স অ্যান্ড সিন্ডিকেশন, করপোরেট অ্যাডভাইজরি, ইক্যুইটি অরিজিনেশন, মার্জার অ্যান্ড অ্যাকুইজিশন, প্রাইভেট ইক্যুইটি, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ফাইন্যান্সিং, পোর্টফোলিও ম্যানেজমেন্ট ও ওয়েলথ ম্যানেজমেন্ট সল্যুশন প্রদানে বিশেষভাবে দক্ষ। বিস্তারিত জানতে ভিজিট করুন: http://www.greendeltacapital.com

Exit mobile version