TechJano

শপআপ ১৯০ কোটি টাকার বিনিয়োগ পেলো

বাংলাদেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে প্রায় ১৯০ কোটি টাকার ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড সংগ্রহ করেছে ফেসবুক পেজের মাধ্যমে ব্যবসা শুরু করা ‘শপআপ। ছোট ছোট দোকানকে ডিজিটাল রূপান্তরের মিশন নিয়ে এই ইতিহাস গড়েছে প্রতিষ্ঠানটি। দেশের প্রযুক্তি ইতিহাসে কোনো প্রতিষ্ঠান আগে ‘সিরিজ এ’ রাউন্ডের এই বিনিয়োগ পায়নি।

এর আগে শপআপ শুরুতে ব্র্যাকের সঙ্গে অংশীদারত্বে ঋণ দেওয়া শুরু করলেও খুব দ্রুতই ভারতের ওমিডিয়ার নেটওয়ার্ক থেকে ১০ লাখ ৬০ হাজার ডলারের প্রাথমিক তহবিল পায়।  ২০১৯ সালে বাংলাদেশের সেরা স্টার্টআপ হিসেবে  প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার জিতে নেয় শপআপের তিন উদ্যোক্তা- আফিফ জুবায়ের জামান, সিফাত সারওয়ার ও আতাউর রহিম চৌধুরী।

অবশ্য তাদের যাত্রা শুরু হয়েছিল ফেসবুক পেজের ব্যবসা দিয়ে। এরপর ডেলিভারি সেবা। সেখান থেকে মোবাইলের মাধ্যমে ই-লোন। এক সময় ছোট ছোট দোকানকে ডিজিটাল ব্যবসায় অন্তর্ভূক্ত করা।

আর এই উদ্যোগের পেছনেই সম্মিলিতভাবে বিনিয়োগ করছে  ভারতের সিকোয়া ক্যাপিটাল ইন্ডিয়া, ফ্লারিশ ভেঞ্চার, ভিওন ভেঞ্চার ও স্পিডইনভেস্ট এবং সিঙ্গাপুরের লনসডেল ক্যাপিটাল।

বাংলাদেশি স্টার্টআপটিকে সাহায্য করেছে সিকোইয়া ক্যাপিটাল ইন্ডিয়া এবং ফ্লোরিশ ভেঞ্চারস নামের দুটি প্রতিষ্ঠান। উভয় কোম্পানিই এই প্রথম বাংলাদেশি স্টার্টআপের সঙ্গে যুক্ত হল।

বিনিয়োগের পেছনে মূল যুক্তি হলো বাংলাদেশের ৪.৫ মিলিয়নের মতো খুচরা কেনাকাটা হয় ছোট দোকান রয়েছে। এদের অধিকাংশেরই ডিজিটাল ব্যবস্থা নেই। আর শপআপ যেহেতু এদের জন্য বিজনেস-টু-বিজনেস (বি২বি) প্ল্যাটফর্ম তৈরি করেছে, এর অর্থ এখানে ব্যবসাটাও বড়।

Exit mobile version