TechJano

শব্দের পাঁচগুণ গতিতে চলবে উডুক্কুযান “হাইপারসনিক জেট”!

বোয়িং ভবিষ্যত প্রজন্মের উডুক্কুযান হাইপারসনিক জেটের ধারণা উন্মোচন করেছে । চলতি সপ্তাহে অ্যামেরিকান ইনস্টিটিউট অফ অ্যারোনটিকস অ্যান্ড অ্যাস্ট্রোনটিকস সম্মেলনে ভবিষ্যতের এই প্লেনটির ধারণা উন্মোচন করেন বোয়িং প্রধান ডেনিস এ মুলেনবার্গ।

বানানো সম্ভব হলে নতুন এই জেট প্লেনে করে যুক্তরাজ্যের লন্ডন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ম্যাক ৫ বা শব্দের পাঁচগুণ গতিতে যেতে সময় লাগবে দুই ঘন্টার একটু বেশি সময়– বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে।

“আগের যেকোনো সময়ের চেয়ে বিশ্বকে আরও দ্রুত সংযুক্ত করতে হাইপারসনিক প্রযুক্তির সম্ভাবনা নিয়ে আমরা উৎফুল্ল,” বলেন জেষ্ঠ্য কারগরি সহযোগী এবং হাইপারসনিকস-এর প্রধান বিজ্ঞানী কেভিন বোকাট। “হাইপারসনিক যানের জন্য ছয় দশকের নকশা, উৎপাদন এবং পরীক্ষামূলক উড্ডয়নের ওপর ভিত্তি করে উন্নতি করছে বোয়িং, যা ভবিষ্যতে এই প্রযুক্তি বাজারে আনতে আমাদের জন্য সঠিক প্রতিষ্ঠান,” যোগ করেন বোকাট।

প্রকৌশলীরা ধারণা করছেন গ্রাহকের কাছে এই প্রযুক্তি পৌঁছাতে এখনও ২০ থেকে ৩০ বছর অপেক্ষা করতে হবে। চীনা অন্যান্য এভিয়েশন প্রতিষ্ঠানও বর্তমানে হাইপারসনিক যান নিয়ে গবেষণা করছে বলে জানানো হয়েছে।বোয়িংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, প্লেনটি এখনও একটি ধারণা মাত্র, কিন্তু ভবিষ্যতে সামরিক ও অসামরিক কাজে এটির ব্যবহার দেখা যেতে পারে।

উল্লেখ্য, বর্তমানে লন্ডন থেকে নিউইয়র্কে যেতে সময় লাগে প্রায় সাড়ে সাত ঘন্টা। মাক ৫-এ ঘন্টায় ৩৮৩৬ মাইল গতিতে এই দূরত্ব পাড়ি দিতে সময় লাগবে দুই ঘন্টার একটু বেশি।

Exit mobile version