TechJano

‘শিখবে সবাই’-এর ১২’শ শিক্ষার্থীর আয় প্রায় ৮ লাখ ডলার

তথ্য-প্রযুক্তি ও ফ্রিল্যান্সিং বিষয়ে প্রশিক্ষণ দিয়ে দেশের ৫ হাজারের বেশি শিক্ষার্থীকে স্বাবলম্বী করে তুলেছে ’শিখবে সবাই’। তাদের মধ্যে দেশের গÐি ছাড়িয়ে ফ্রিল্যান্সিয়ের মাধ্যমে বিদেশের কাজও করছেন অনেকে। এরই মধ্যে প্রতিষ্ঠানটির প্রায় ১২’শ শিক্ষার্থী আয় করেছে প্রায় ৮ লাখ ডলার।

১১ জন তরুণের হাত ধরে ২০১৭ সালে ‘শিখবে সবাই’-এর যাত্রা শুরু হয়। বর্তমানে রাজধানীর মিরপুর, ধানমÐি ও বনানীর তিনটি ক্যাম্পাসে প্রতিষ্ঠানটি তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়া অনলাইনে তাদের ওয়েবসাইটের (http://shikhbeshobai.com) মাধ্যমেও সেবা পাচ্ছেন অনেকে।

নতুন বছরের শুরুতে নিজেদের পরিকল্পনার কথা বলতে গিয়ে প্রতিষ্ঠানটির চিফ অপারেটিং অফিসার আব্দুল কাদের বলেন, ‘ফ্রিল্যান্সিংয়ে নিজের মেধাকে কাজে লাগিয়ে লাখো তরুণ-তরুণী যাতে বেকারত্বের অভিশাপ কাটিয়ে উঠতে পারেন সে উদ্দেশ্য নিয়েই যাত্রা শুরু করে ’শিখবে সবাই’। এরই মধ্যে কয়েক হাজার শিক্ষার্থী আমাদের প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হয়েছেন।”
তিনি বলেন, “২০২০ সালে আরও ৭ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে তাদেরকে অনলাইন ও প্রথাগত কর্মক্ষেত্রের জন্য যুগোপযোগী করে তোলাই হবে শিখবে সবাই’র লক্ষ্য। পাশপাশি অন্যান্য সেবাগুলোও অব্যাহত থাকবে।”

শিখবে সবাই’-এর নিয়মিত প্রশিক্ষণের মধ্যে রয়েছে- গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, থিম ডেভেলপম্যান্ট, ডিজিটাল মার্কেটিং, অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্টসহ আরো অনেক বিষয়। প্রশিক্ষণের পর শিক্ষার্থীদেরকে সনদ প্রদান করা হয়। বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনও করে থাকে ‘শিখবে সবাই’। এর মধ্যে রয়েছে ডিজাইনার, ফ্রিল্যান্সিং, বিডিং, কোডিং ও স্পোর্টস প্রতিযোগিতা।

ফ্রিল্যান্সারদের জন্য বিনামুল্যে অনলাইন সহায়তার ব্যবস্থা করেছে ‘শিখবে সবাই’। এ প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছাড়াও যে কেউ এই অনলাইন সেবা নিতে পারবেন। এরই মধ্যে প্রায় ১০ হাজার ৬শ’ ফ্রিল্যান্সার বিভিন্ন আইটি বিষয়ক সহযোগিতা নিয়েছে এই ফ্রি অনলাইন সার্ভিস থেকে। এছাড়া দেশের ৫০টি জেলার শিক্ষার্থীদের এই অনলাইন সেবার মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাছাড়া প্রায় ১২টি দেশের প্রবাসী বাংলাদেশীদেরও অনলাইন ক্লাসের মাধ্যমে তথ্য-প্রযুক্তি বিষয়ে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বিনামূল্যে তথ্য-প্রযুক্তি বিষয়ক কর্মশালার আয়োজন করে থাকে ‘শিখবে সবাই’। এসব কর্মশালা ও সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন প্রযুক্তিগত এবং দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেয়া হয়।

প্রতি সপ্তাহে ‘শিখবে সবাই’ এর ক্যাম্পাসগুলোতে বিভিন্ন নতুন বিষয়ের উপর কর্মশালা হয়ে থাকে। সেখানে যে কেউ অংশগ্রহণ করতে পারেন। এসব কর্মশালায় অংশগ্রহণকারীদেরও সনদ প্রদান করা হয়।

Exit mobile version