TechJano

শুরু হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব

থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিতব্য ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষে দেশে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড(বিডিআরও-২০১৯)। আগামী ৬–৭ সেপ্টেম্বর ২০১৯,শুক্র ও শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র–শিক্ষক কেন্দ্রে এ অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে।
দুই দিনব্যাপি এ আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু হবে ৬ সেপ্টেম্বর সকাল ৯.০০টায় উদ্বোধনী পর্ব দিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এ পর্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক, এম.পি প্রধান অতিথিহিসেবে উপস্থিত থাকবেন।সকাল ১০টায় সিনিয়র গ্রুপের রোবটিক কুইজের মধ্য দিয়ে রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব শুরু হবে। শিক্ষাত্রীরা এ সময় রোবট বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিবে।সকাল ১১ টায় শুরু হবে অলিম্পিয়াডের ক্রিয়েটিভ ক্যাটাগরি পর্ব।একটা রোবট প্রোগ্রামিং থেকে শুরু করে পর্যায়ক্রমে রোবট তৈরি করাই এ পর্বের মূল আকর্ষণ।সিনিয়র‍ ও জুনিয়র এই দুই ক্যাটাগরীতে এ পর্ব অনুষ্ঠিত হবে।দুপুরের খাবার বিরতি দিয়ে বিকাল ৫ টা পর্যন্ত এ পর্ব চলবে।এভাবেই রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বের প্রথম দিনের আয়োজন শেষ হবে।
৭ সেপ্টেম্বর ২০১৯,শনিবার সকাল ৮ টায় রোবট ইন মুভি ক্যাটাগরি দিয়েই অলিম্পিয়াডের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হবে।এ ক্যাটাগরিতে শিক্ষাত্রীরা রোবটের উপরে এক মিনিটের একটা মুভিবানাবে।সকাল ৯ টায় শুরু হবে অলিম্পিয়াডের সবচেয়ে আকর্ষণীয় রোবট গ্যাদারিং পর্ব। একটা রোবটকে প্রোগ্রামিং করা থেকে শুরু করে পর্যায়ক্রমে এটাকে একটা লাইন ফলোয়ার ট্রাকে চালিয়ে দেখাবে। দুপুর ২.১৫ মিনিটে জুনিয়র গ্রুপের রোবটিক্স কুইজের মধ্য দিয়ে শিক্ষাত্রীদেরপ্রতিযোগিতা শেষ হবে। ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে জন্মগ্রহণকারীদেরকে সিনিয়র ক্যাটাগরি এবং ২০০৭ সালের পরে জন্মগ্রহণকারীদেরকে জুনিয়র ক্যাটাগরি ধরেই এই অলিম্পিয়াড অনুস্থিত হবে।
এ আনন্দ আয়োজন শেষ হবে ৭ সেপ্টেম্বর বিকেল ৪:০০টা থেকে সমাপনী ও পুরস্কার বিতরণের মাধ্যমে। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রীমহিবুল হাসান চৌধুরী, এম.পি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি প্রফেসর ড.লাফিফা জামাল।
উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, বিকাশ ও রুপালী বাংকের পৃষ্ঠপোষকতায় এই আয়োজনে সহযোগিতা করছে সিরেনা টেকনোলজিস, ইএমকে সেন্টার, ড্যাফোডিলইন্টারন্যাশনাল স্কুল, অ্যাম্বার আইটি, নাগরিক টেলিভিশন, ঢাকা এফএম এবং মাসিক ম্যাগাজিন
বিজ্ঞানচিন্তাকিশোর আলো।
আগামী ৬ ও ৭ সেপ্টেম্বর জাতীয় পর্বের বিজয়ীদের ক্যাম্প ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের জন্য নির্বাচিত হবে।

Exit mobile version