TechJano

শুরু হলো বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর নিবন্ধন

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড২০১৯ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইন নিবন্ধন শুরু হচ্ছে ১২ জুলাই থেকে। নিবন্ধন চলবে ২০ আগস্ট পর্যন্ত। এবছর জাতীয় পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে দুইদিনব্যাপী ০৬ এবং ০৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে।

রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরুর ঘোষণার জন্য ১১ জুলাই বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের যৌথ আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। সংবাদ সম্মেলনে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের বিস্তারিত নিয়ম-কানুন সম্পর্কে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সহ-সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রধান সমন্বয়ক মাহবুবা সুলতানা, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস এবং রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড.শামীম আহমেদ দেওয়ান ও প্রভাষক সুজন সরকার।

এবছর জাতীয় পর্বে মোট ৪ ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে:

১। রোবট গ্যাদারিং

২। ক্রিয়েটিভ ক্যাটাগরি

৩। রোবট ইন মুভি

৪। রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)

রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা।এরমধ্যে শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্যআয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা থাইল্যান্ডের চিয়াংমাই এ অনুষ্ঠিতব্য ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডেরদল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে।প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র) – এই দুইটি ভাগে বিভক্ত থাকবে। যে সকল প্রতিযোগীর জন্ম ২০০১থেকে ২০০৬ সালের মধ্যে তারাচ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৭থেকে ২০১২ সালের মধ্যেতারাজুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে।একজন প্রতিযোগী কুইজসহ সর্বোচ্চ ৩টি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

প্রতিযোগিতার নিবন্ধন ফি শুধুমাত্র “বিকাশ” এর মাধ্যমে গ্রহণ করা হবে। রোবট অলিম্পিয়াডের নিবন্ধন করা যাবে https://tinyurl.com/bdro2019 এই ঠিকানাতে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর অন্যতম পৃষ্ঠপোষক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিকাশ।

উল্লেখ্য যে ২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশদল প্রথমঅংশগ্রহণ করে এবং প্রথমবারেই একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড সংক্রান্ত যে কোনো জিজ্ঞাসা বা প্রয়োজনে যোগাযোগ: ০১৩১৬৮১৪৬৩৩, ই-মেইল:bdro@bdosn.org, ফেসবুক পেজ:www.fb.com/BdRobotOlympiad

#প্রেস বিজ্ঞপ্তি#

 

 

 

 

Exit mobile version