TechJano

শুল্ক কমেছে মোবাইল ফোনের কাঁচামাল ও সফটওয়্যার আমদানিতে

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৮-১৯ সালের প্রস্তাবিত বাজেটে সফটওয়্যার আমদানিতে শুল্ক কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। তুলে দেয়ার কথা বলা হয়েছে ভ্যাটও। ফলে বিদেশি সফটওয়্যারের দাম কমবে আশা করা যায়। আগে এসব সফটওয়্যারে কাস্টমস ডিউটি ছিল ২৫ শতাংশ আর ভ্যাট ১৫ শতাংশ। ডেটবেইজ, অপারেটিং সিস্টেম, ডেভলমেন্টস টুল, প্রোডাক্টিভিটি, অটোমেটিক ডেটা প্রসেসিং মেশিনের জন্য কমিউনিকেশন বা কোলাবরেশন সফটওয়্যারসহ বিভিন্ন সফটওয়্যারে এই ছাড় দেয়ার কথা বলা হয়েছে।

মোবাইল ফোনের কাঁচামাল আমদানিতে শুল্ক কমানো হয়েছে ২৪ শতাংশ পর্যন্ত।লিথিয়াম আয়ন ব্যাটারি, লিথিয়াম পলিমার ব্যাটারি, ভাইব্রেটর, মটর, রিসিভার, এয়ারফোন বাটন, বিভিন্ন যন্ত্রাংশের কাভার, ইউএসবি ও ওটিজি ক্যাবলসহ ৪৪ টি আইটেমে শুল্ক কমানো হয়েছে। আগে এসব উপকরণে ৫,১০, ১৫ ও ২৫ শতাংশ পর্যন্ত আমদানি শুল্ক ছিল। এখন ৪০ টি উপকরণে তা ১ শতাংশ করা হয়েছে। আর বাকি চারটিতে ১০ শতাংশ প্রস্তাব করা হয়েছে।

মোবাইল ফোন অপারেটর কোম্পানি সরকারি হলে ৪০ শতাংশ ও বেসরকারি হলে ৪৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এটা আগের মতোই বহাল থাকছে।

Exit mobile version