TechJano

সত্য নাদেলার সকলতথ্য ‘হিট রিফ্রেশ’

ব্রাউজার রিফ্রেশ করার জন্য হিট করলে যেমন পুরোনো সবকিছু নতুন করে আসে ঠিক তেমনি মাইক্রোসফটকে নতুন করে উপস্থাপন করেছেন প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা। কিন্তু কিভাবে ঘটালেন তিনি এই রেঁনেসা? কিন্তু কীভাবে তিনি হয়ে উঠলেন আজকের সত্য নাদেলা, মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের আস্থাভাজন? সব কিছুই তুলে ধরেছেন তিনি তার বই হিট রিফ্রেশে।
ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা নিজের গুণে হয়েছেন মার্কিন বহুজাতিক সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। ২০১৪ সাল থেকে এ পদে আছেন। কিন্তু তার এইপথচলা ঘটনাবহুল। নিজের জীবন ও কর্ম নিয়ে লেখা ‘হিট রিফ্রেশ’ বইটিতে আছে তার সব কথা। বইটিতে নাদেলার জীবন ইতিহাসের পাশাপাশি মাইক্রোসফটের নিরন্তর পরিবর্তন এবং প্রযুক্তিগত ও অর্থনৈতিক পরিবর্তন বিষয়ে অনেক তথ্য মিলবে। এই বইয়ের ভূমিকা লিখেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। বইটি পড়ে পাঠক তাদের ব্যক্তিগত জীবনে আরও বেশি সহানুভূতি খুঁজে পেতে উৎসাহিত হবেন- বইয়ের ভূমিকায় এমন প্রত্যাশাই রেখেছেন বিল গেটস।
এ প্রসঙ্গে পেশাজীবীদের সামাজিক যোগাযোগের সাইট লিঙ্কডইনের এক পোস্টে নাদেলা লিখেছেন, ‘আমি মনে করি এই বই পাঠের মাধ্যমে পাঠকদের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা শুরু হবে এবং নতুন ধারণার স্ফুলিঙ্গ ছড়াবে। এছাড়া কেউ কেউ এ বই পড়ে তাদের নিজেদের জীবনের সঙ্গে সাদৃশ্য নবজীবনের মুহূর্তগুলো শেয়ার করবে।’ হিট রিফ্রেশ বইটি পরিবর্তন সম্পর্কিত একগুচ্ছ প্রতিবিম্ব, ধারণা ও নীতি বলেই তিনি মনে করেন।
নাদেলা আরও লিখেছেন, বইটিতে বহুজাতিক প্রতিষ্ঠানটির নবজাগরণ সম্পর্কেও নানা তথ্য খুঁজে পাওয়া যাবে। এতে কৃত্রিম বুদ্ধিমত্তা, মিক্সড রিয়েলিটি ও কোয়ান্টাম কম্পিউটিং বিষয়ে আসন্ন সাড়া জাগানো প্রযুক্তির বাস্তবায়ন বিষয়েও তথ্য মিলবে, যা শিগগিরই স্থিতাবস্থা ব্যাহত করবে, আমাদের জীবন, সম্প্রদায় ও অর্থনীতির ওপর প্রভাব ফেলবে। সত্য নাদেলা লিঙ্কডইনের ওই পোস্টে বইটির নাম হিট রিফ্রেশ রাখার কারণ ব্যাখ্যা করেছেন। এই ব্যাখ্যায় নাদেলা লিখেছেন, ‘আপনি যখন ছোট তীর চিহ্নটি ব্যবহার করে ওয়েব ব্রাউজারের হিট রিফ্রেশ অপশনে ক্লিক করেন অথবা ‘ফাংশন প্লাস এফ৫’ চেপে ধরেন, তখন তা আপডেট হয়ে যায়। এই কারণে বইটির এমন নাম রাখা হয়েছে।
নাদেলা লিখেছেন, এ বইয়ের ভূমিকা লিখেছেন বিল গেটস। এ কারণে এতে সবকিছু মুছে ফেলে তা নতুন করে শুরু করা হয়নি। প্রকৃতপ¶ে এতে কয়েকটি বিষয় রয়েছে এবং অন্য কয়েকটি বিষয় প্রতিস্থাপন করা হয়েছে।
তথ্যসূত্র: ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস

Exit mobile version