TechJano

সপ্তাহজুড়ে গার্লস ইন আইসিটি দিবস পালন করছে বিডিওএসএন

আন্তর্জাতিক গার্লস ইন আইসিটি দিবস ২০২২ উদযাপিত হয় প্রতিবছর এপ্রিল মাসের তৃতীয় মঙ্গলবার। এবছর ২৫ এপ্রিল দিবসটি কেন্দ্র করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি (বিডব্লিঊআইটি) যৌথভাবে সপ্তাহব্যাপী আয়োজনের মাধ্যমে উদযাপন করছে। আইসিটি খাতে বাংলাদেশী নারীদের অবদান উদযাপন করার জন্য এ আয়োজনগুলো করা হচ্ছে। যার শিরোনাম- লুনা শামসুদ্দোহা গার্লস ইন আইসিটি উইক ২০২২। ২২ এপ্রিল থেকে আয়োজনগুলো শুরু হয়েছে। চলবে ২৮ এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশের একজন নেতৃস্থানীয় সফটওয়্যার উদ্যোক্তা প্রয়াত লুনা শামসুদ্দোহার (৪ অক্টোবর ১৯৫৩ – ১৭ ফেব্রুয়ারি ২০২১) নামে এই উদযাপন অনুষ্ঠিত হচ্ছে। যিনি আইসিটি সেক্টরের উন্নয়নে কাজ করেছেন। তিনি বাংলাদেশের কোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের প্রধান হিসেবে প্রথম নারী। তিনি ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য একজন নিবেদিত কর্মী ছিলেন। তাঁর অবদানের সম্মানে, এই সপ্তাহটির নাম তাঁর নামে দেওয়া হয়েছে।

গত ২২ এপ্রিল লালমাটিয়ার নারী পরিচালিত তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান উইমেন ইন ডিজিটালের অফিসে মেয়ে শিক্ষার্থীদের জব এক্সপোজার ভিজিটের মাধ্যমে সপ্তাহটি উদযাপন শুরু হয়। এছাড়া এদিন অনলাইনে শুরু হয় দুইদিনব্যাপী হাইস্কুলের মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প। ৩০ জন মেয়ে এই ক্যাম্পে অংশগ্রহণ করে।

এরপর ২৩ এপ্রিল বিডি গার্লস কোডিং প্রকল্পের অভিজ্ঞতার আলোকে আইসিটি খাতে আরও মেয়েদের নিয়ে আসা বিষয়ে একটি অনলাইন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামালসহ আরো বিশিষ্ট ব্যক্তিরা মেয়েদের শৈশব থেকেই প্রোগ্রামিং শেখা বিষয়ে মতবিনিময় করেন। সভাটি পরিচালনা করেন বিডিওএসএন- এর সাধারণ সম্পাদক মুনির হাসান ও প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা।
আয়োজনের মিডিয়া পার্টনার টেকশহরের সহযোগিতায় সপ্তাহব্যাপী আইসিটি খাতে সফল নারীদের সাফল্য ও কার্যক্রম বিষয়ে ফিচার করা হচ্ছে। মোট আটজন নারী, যারা নিজ ক্ষেত্রে সফল, এমন নারীরা স্থান পাচ্ছে এই ফিচারগুলোতে। বিস্তারিত দেখুন টেকশহর ডট কম-এ।

এছাড়া আগামী ২৮ এপ্রিল হাইস্কুলের মেয়েদের নিয়ে একটি প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যেখানে হাইস্কুল পর্যায়ের যে কোন মেয়ে শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে।

আয়োজনের তালিকা দেখুন: https://bdosn.org/programs/girls-in-ict-2022

Exit mobile version