TechJano

সারাক্ষণ ইন্টারনেটে ৩৫ শতাংশ তরুণ

করোনাকালে দেশের তরুণদের মধ্যে ইন্টারনেটনির্ভরতা বেড়েছে। করোনা মহামারির শুরু থেকে দেশের ৩৫ শতাংশ তরুণ সারাক্ষণই ইন্টারনেট ব্যবহার করছে। গ্রামীণফোন ও টেলিনর গ্রুপ, প্ল্যান ইন্টারন্যাশনাল পরিচালিত জরিপে এই তথ্য উঠে এসেছে। রবিবার গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা শুরু থেকে ইন্টারনেটে বেশি সময় কাটাচ্ছে দেশের ৮৬ শতাংশ তরুণ। ১৫ শতাংশ প্রধানত সন্ধ্যায় ব্যবহার করে এবং ২ শতাংশ শুধু স্কুল চলাকালীন সময়ে ইন্টারনেট ব্যবহার করে থাকে। আর অনলাইনে বেশি সময় কাটানোয় তাদের বড় অংশই সাইবার বুলিংয়ের (অনলাইনে কোনো শিশুকে প্রলুব্ধ, হেয় করা, ভয় দেখানো এবং মানসিক নির্যাতন করা) শিকার হচ্ছে।

চলতি বছরের আগস্ট ও সেপ্টেম্বর মাসব্যাপী পরিচালিত একটি জরিপে এই চিত্র উঠে আসে। বাংলাদেশ, মালয়েশিয়া, পাকিস্তান ও থাইল্যান্ডে জরিপটি পরিচালিত হয়। এই জরিপে মোট তিন হাজার ৯৩০ জন অংশ নেয়, যার মধ্যে ১৬ শতাংশ অংশগ্রহণকারী ছিল বাংলাদেশি তরুণ।

জরিপে অংশ নেওয়া দেশের ২৯ শতাংশ তরুণ জানিয়েছে, কভিড প্রাদুর্ভাবের আগেই তারা বুলিংয়ের শিকার হয়েছে, যেখানে ১৮ শতাংশ জানিয়েছে, বৈশ্বিক মহামারি শুরুর পর থেকে তারা আরো বেশি অনলাইন বুলিংয়ের শিকার হয়েছে।

বাংলাদেশের ৮ শতাংশ তরুণ সপ্তাহে অন্তত এক বা একাধিকবার অনলাইন বুলিংয়ের ভিকটিম হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম, মেসেজিং অ্যাপস এবং অনলাইন গেমিং ও ভিডিও গেম স্ট্রিমিং প্ল্যাটফর্মে তিনটি মাধ্যমে সাধারণত তরুণরা সবচেয়ে বেশি অনলাইনে হয়রানির শিকার হচ্ছে।

Exit mobile version