TechJano

‘সার্চ ইংলিশ’ এর রেকর্ড ১.৫ মিলিয়ন সদস্য হলো আজ!

আজ ১.৫ মিলিয়ন মানে ১৫ লাখ সদস্যের গ্রুপ হলো জনপ্রিয় গ্রুপ ‘সার্চ ইংলিশ’। সবার জনপ্রিয় এ গ্রুপের এত সদস্যকে শুভেচ্ছা আর ধন্যবাদ জানানোর দিন আজ। বিশ্বজুড়ে পরিচিত এক গ্রুপ ‘সার্চ ইংলিশ’।

ইংরেজি ভাষা শেখার ফেসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’। কমেন্ট লিখে ইংরেজি শেখা, চর্চা করা যায় এখানে। সার্চ ইংলিশ এক প্ল্যাটফর্ম। এর বৈশ্বিক স্বীকৃতিও এসেছে। সম্প্রতি ১৫ লাখ মেম্বারের মাইলফলক পেরুল সক্রিয় গ্রুপটি। এ গ্রুপের সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ‘সার্চ ইংলিশ’ প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ।

গ্রুপটি যার হাত ধরে এত দূর এল সেই রাজিব আহমেদ আবেগে আপ্লুত। তিনি গ্রুপের সব সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, অনেক পরিশ্রম, রাতদিন লেগে থাকা আর সদস্যদের অনুপ্রেরণায় গ্রুপটি এত বড় হয়েছে। বিশ্বে এত বড় সক্রিয় আর দরকারি গ্রুপ নেই। ফেসবুক ডকুমেন্টারি করেছে, বড় স্বীকৃতি এসেছে। এখন সামনে এগিয়ে যাওয়ার পালা। গ্রুপটি পরিচ্ছন্ন এর সদস্যরা মার্জিত। অন্যগ্রুপের মতো গালাগালি, পরচর্চার স্থান নেই। আছে নিখাদ চর্চা আর নিজেকে এগিয়ে নেওয়া। এখানে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, আফ্রিকার মেম্বারও আছেন। সবার জন্যই আজ আনন্দের দিন।

দেশের সাধারণ মানুষকে ইংরেজিতে দক্ষ করে তোলার লক্ষ্য নিয়ে ২০১৬ সালের জুলাই মাসে সার্চ ইংলিশ’ এর যাত্রা শুরু। সম্প্রতি সার্চ ইংলিশ জিতে নিয়েছে দক্ষিন এশিয়ার ‌’মিডিয়া ফর এমপাওয়ারমেন্ট এ্যাওয়ার্ড ২০১৮’ (Media for Empowerment Award 2018) পুরষ্কার ।

কিছুদিন আগেই ‘সোশ্যাল মিডিয়া ফর এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড’ এর জন্যে মনোনীত হয়েছিল বাংলাদেশের এই ফেসবুক গ্রুপটি। কমিউনিটি মোবিলাইজেশন শাখায় গ্রুপটি এই মনোনয়ন লাভ করেছিল। আরো নয়টি প্রতিষ্ঠান এই শাখায় মনোনয়ন লাভ করেছিল। ১৮০টি উদ্যোগের সঙ্গে প্রতিযোগিতা করে সার্চ ইংলিশ এই মনোনয়ন লাভ করেছিল। অবশেষে এ্যাওয়ার্ড জিতে রাজিব আহমেদের ‘সার্চ ইংলিশ’ সেরা প্রমাণিত হয়। সম্প্রতি চীনেও একটি প্রতিযোগিতায় মনোনীত হয়েছে এটি।

সম্প্রতি জিপি অ্যাক্সিলেরেটর ৫ম ব্যাচের জন্য নির্বাচিত হয়েছে ‘সার্চ ইংলিশ’। বাংলাদেশের জনপ্রিয় এই ফেসবুক গ্রুপটিকে নিয়ে গত বছরের অক্টোবরে তথ্যচিত্র নির্মাণ করে ফেসবুক বিজনেস। যা শুধু বাংলাদেশের প্রথম কোনো ফেসবুক গ্রুপকে নিয়ে নয় বরঞ্চ পুরো এশিয়ায় প্রথম কোনো গ্রুপের ওপর তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ।

প্রথাগত ইংরেজি শিক্ষার দিকে না গিয়ে ব্যতিক্রমধর্মী পন্থায় ইংরেজি চর্চার ফলে এই প্ল্যাটফর্ম খুবই অল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। রাজিব আহমেদ বলেন, ‘সাধারণ মানুষকে ইংরেজি চর্চায় উৎসাহিত করতে খুবই কার্যকর ভূমিকা রাখছে ‘সার্চ ইংলিশ’। অল্প সময়ের মধ্যে এই ফেসবুক গ্রুপে বিভিন্ন বয়স ও পেশার মানুষ যোগ দিয়ে নিয়মিত ইংরেজি চর্চা করছেন।” এতো স্বীকৃতি নিয়ে ‘সার্চ ইংলিশ’ আরো এগিয়ে যাবে এটাই সবার প্রত্যাশা।

ধন্যবাদ ও অভিনন্দন রইলো ‘সার্চ ইংলিশ’ এর ১.৫ মিলিয়ন গ্রুপ সদস্যকে।

 

Exit mobile version