TechJano

সার্চ ইংলিশ নিয়ে অনেক স্বপ্ন: রাজীব আহমেদ

সার্চ ইংলিশ ইংরেজি শিক্ষার এমন একটি প্ল্যাটফর্ম যা এখন বিশ্বের সবচেয়ে বড় ও সক্রিয় গ্রুপ। এটি নিয়ে অনেক স্বপ্ন আর এ প্ল্যাটফর্মটিকে আরও অনেকদূর নেওয়ার স্বপ্ন দেখেন সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজীব আহমেদ। সম্প্রতি এক সাক্ষাতকারে একথা জানান তিনি।
সার্চ ইংলিশ বাংলাদেশ ও এর বাইরে ইংরেজি চর্চার একটি বড় প্ল্যাটফর্ম হিসেবে উল্লেখ করে রাজীব আহমেদ জানান, ইংরেজিতে দুর্বলতা কাটাতে কে না পছন্দ করেন। যদি সেটা ফেসবুকের মাধ্যমে হয়, তাহলে ফেসবুক ব্যবহারকারীদের জন্য শেখাটা আরও সহজ হয়।‘সার্চ ইংলিশ’ নামের একটি ফেসবুক গ্রুপ সহজে ইংরেজি শেখার জন্য কাজ করে যাচ্ছে। সম্প্রতি বাংলাদেশে ইংরেজি ভাষার্চচার অন্যতম জনপ্রিয় গ্রুপ ‘সার্চ ইংলিশ’কে নিয়ে একটি তথ্যচত্রি প্রকাশ করেছে ফেসবুক। প্রথমবারের মতো বাংলাদেশের কোনও গ্রুপকে নিয়ে এরকম তথ্যচত্রি নির্মাণ করলো সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।
গত ২৫ অক্টোবর ফেসবুক বিজনেস পেজে সার্চ ইংলিশের উপর নির্মিত তথ্যচিত্রটি প্রকাশ করা হয়। এই তথ্যচিত্রে সার্চ ইংলিশের সদস্যরা ইংরেজি ভাষায় সার্চ ইংলিশ কিভাবে এই ভাষাচর্চায় উৎসাহিত করেছে তা তুলে ধরেন।
বাংলাদেশে সাধারণ মানুষকে ইংরেজি চর্চায় উৎসাহিত করতে খুবই কার্যকর ভূমিকা রাখছে সার্চ ইংলিশ। খুব অল্প সময়রে মধ্যে এই ফেসবুক গ্রুপে বিভিন্ন বয়স ও পেশার মানুষ যোগ দিয়ে নিয়মিত ইংরেজি চর্চা করছেন যা ফেসবুকের নজরে পড়ে। তারই ফলশ্রুতিতে আগস্ট মাসে ফেসবুকের সিঙ্গাপুর কার্যালয় থেকে চারজনের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসে। সার্চ ইংলিশ গ্রুপের প্রতিষ্ঠাতা ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি রাজিব আহমেদ ও এই গ্রুপের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন। তথ্যচিত্রটি এসব সাক্ষাৎকার নিয়েই বানানো হয়।
২০১৬ সালরে জুন মাসে সার্চ ইংলিশ ফেসবুক গ্রুপ প্রতিষ্ঠিত হয়। রাজিব আহমেদ, নেয়ামত উল্যাহ মহান, আবুল খায়ের ও এস. এম. মেহেদি হাসানের যৌথ উদ্যোগে এই গ্রুপটি প্রতিষ্ঠিত হয়।

সম্প্রতি ফেসবুক গ্রুপ সার্চ ইংলিশে মেম্বার সংখ্যা সাত লাখের মাইলফল পার হয় এর মধ্যে প্রায় এক লাখ ভারতের মেম্বার। ধানমন্ডির প্লাটিনাম ক্লাব রেস্টুরেন্টে ইংরেজি চর্চার জনপ্রিয় ফেসবুক গ্রুপ সার্চ ইংলিশ এর ৭ লক্ষ সদস্য পূর্তি উপলক্ষে একটি বিশেষ মিটআপ আয়োজন করে।কিভাবে গ্রুপকে চর্চার জন্যে আরো বেশি উপযোগী করে তোলা যায় সে বিষয়ে বিভিন্ন আলোচনা করা হয় এতে।
সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ বলেন, “সার্চ ইংলিশ প্রতিষ্ঠা করাই হয়েছে বাংলাদেশের সর্বস্তরের সাধারণ মানুষকে ইংরেজি চর্চায় উৎসাহিত করে তোলার লক্ষ্য নিয়ে। ইংরেজিতে ভাল করলে চাকুরি, ব্যবসা, উচ্চ শিক্ষা সব জায়গায় খুব ভাল সুবিধা লাভ করা যায়। ইংরেজি যেন মানুষের উন্নতির অন্তরায় না হয়ে তাদের অন্যতম শক্তিতে পরিণত হয় সেটাই আমাদের উদ্দেশ্য।”

সবার জন্য উন্মুক্ত এই গ্রুপে যেকেউ যোগদান করে ইংরেজি ভাষাচর্চা করতে পারেন। গ্রুপের পাশাপাশি সার্চ ইংলিশ ডট কম নামে একটি ওয়বেসাইটও চালু করেছে সার্চ ইংলিশ। গ্রুপের বিভিন্ন সদস্যদরে লেখা ইংরেজি আর্টিকেল, ইংরেজি পড়া, লেখা, বলা ও শোনার ক্ষেত্রে যাতে সদস্যরা দক্ষতা লাভ করতে পারে সে লক্ষ্যে বিভিন্ন কনটেন্ট এই ওয়বেসাইটে প্রকাশ করা হয়।
তথ্যচিত্রটি দেখা যাবে এই ঠিকানায়: www.facebook.com/marketingAPAC/videos/10212286011517685/
সার্চ ইংলিশ ফেসবুক গ্রুপের ঠিকানা : www.facebook.com/groups/SearchEnglish/

সার্চ ইংলিশ ওয়েবসাইটের ঠিকানা: https://searchenglish.com/

Exit mobile version