TechJano

সিটি ইউনিভার্সিটিতে “ওয়ার্ল্ড টেলিকম্যুনিকেশন এন্ড ইনফরমেশন সোসাইটি” “টেলিকম্যুনিকেশন ফেস্টিভ্যাল ২০১৯” উদযাপিত

১৭ মে ২০১৯ ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সোসাইটি দিবসের ৫০ তম বার্ষিকী। ১৭ ই মে ১৮৬৫ তারিখে প্যারিসে প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ কনভেনশন স্বাক্ষরিত হলে আইটিইউ(ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন) প্রতিষ্ঠার দিনটি চিহ্নিত হয়।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও সিটি ইউনিভার্সিটিতে আইটিইউ’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন এন্ড ইনফরমেশন সোসাইটি ডে উদযাপিত হয়েছে, এ বছর  দিবসটির প্রতিপাদ্য ‘‘ব্রিজিং দ্য স্টান্ডার্ডাইজেশন গ্যাপ” । সিটি ইউনিভার্সিটি কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে তিন সপ্তাহব্যাপি নানা সেমিনার, আইডিয়া ইনোভেশন, ক্যারিয়ার সেশন আয়োজনের মধ্য দিয়ে “ওয়ার্ল্ড টেলিকম্যুনিকেশন এন্ড ইনফরমেশন সোসাইটি” উপলক্ষে “টেলিকম্যুনিকেশন ফেস্টিভ্যাল ২০১৯” উদযাপিত হয়।  উদ্বোধনী দিনে গত ১৪ই মে ও ১৬ ই মে দেশের অন্যতম মোবাইল ফোন কোম্পানি ‘রবি আজিয়াটা’ বিডিএপস ডেভেলপার প্রোগ্রাম কর্মশালা সিটি ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে আয়োজন করে ।

অনুষ্ঠানে রবি বিডিএপ্স অপারেশন ম্যানেজার, শাফায়াত পারভেজ, বিজ্নেস ডেভেলপমেন্ট ম্যানেজার মিনহাজুর রহমান ও বিজনেস ডেভেলপমেন্ট এক্সেকিউটিভ তৌফিকুর রহমান রবি বিডিএপস কর্মশালা পরিচালনা করেন।  বিডিএপস একটি অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম যা নগদীকরণ এবং মেসেজিংয়ের জন্য রবি নেটওয়ার্ক সরঞ্জাম সরবরাহ করে। বিডিপিপিএস প্রো এসএমএস, ইউএসএসডি সেশন, সাবস্ক্রিপশন এবং মাইক্রো পেমেন্টের জন্য শেষপ্রান্তের সমর্থন করে। ১৭ ই মে সিটি ইউনিভার্সিটি কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ আয়োজন করে ‘কোডিং কনটেস্ট, প্রোগ্রামিং কনটেস্ট’, যা অনলাইনে ভার্চুয়াল জাজের মাদ্ধমে আয়োজন করা হয় যা দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উম্মুক্ত ছিল।

২১ মে দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোনের অ্যাক্সিলারেটর (জিপিএ) প্রোগ্রাম সিটি ইউনিভার্সিটিতে আয়োজন করে, এটি একটি  দলভিত্তিক, নেতৃত্বাধীন এবং পাঠ্যক্রম চালিত খোলা উদ্ভাবন প্ল্যাটফর্ম প্রাথমিকভাবে উদ্যোক্তাদের তাদের আইডিয়া , প্রোটোটাইপ বিল্ডিং যাচাই করতে এবং বিনিয়োগযোগ্য করতে সহায়তা করে । জিপি অ্যাক্সিলারেটর (জিপিএ) প্রোগ্রামের কমিউনিটি বিল্ডার্স মোঃ একরামুল হোসাইন শুভ কর্মশালাটি পরিচালনা করে।  ২৬মে দেশের আরেক শীর্ষস্থানীয় মোবাইল ফোন কোম্পানি “বাংলালিংক” সিটি ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস অডিটোরিয়ামে “ক্যারিয়ার সেশন” ও “ইন্টার্নশীপ ইন্টারভিউ সেশন” আয়োজন করে।

এই কর্মশালিটিতে টেলিকম্যুনিকেশন ইন্ডাস্ট্রিতে বিভিন্ন বিভাগে কর্মদক্ষতা, কর্মক্ষেত্র নিয়ে বিশদ আলোচনা করেন বাংলালিংক ট্যালেন্ট ম্যানেজমেন্ট লিড স্পেসালিস্ট সাদমান সাকিব শোভন ও স্ট্রাটেজিক অ্যাসিস্ট্যান্ট (আইটি) হিউমান রিসোর্সেস & অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের  ওয়াসি মোহাম্মদ ফুয়াদ।  কর্মশালা শেষে সিটি ইউনিভার্সিটি কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীদের থেকে বাছাইকৃত “বাংলালিংক লার্ন ফরম দা লিডার্স” প্রোগ্রামার আওতায় ” ইন্টার্নশীপ প্রার্থীদের নিয়ে বিশেষ “ক্যাম্পাস রিক্রুটমেন্ট” পরিচালনা করে।

‘বাংলাদেশে ও বিশ্বের অন্যান্য দেশের ন্যায় সিটি ইউনিভার্সিটি কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ তিন সপ্তাহব্যাপি ‘ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সোসাইটি দিবস’ “টেলিকম্যুনিকেশন ফেস্টিভ্যাল ২০১৯” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড: মোঃ শাহ-ই -আলম।  বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার মো: মজিবর রহমান, রেজিস্ট্রার ও কন্ট্রোলার অফ এক্সামিনেশনস মোঃ শাখাওয়াত হোসেন এবং সভাপতি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোঃ সাফায়েত হোসেন।  তিন সপ্তাহব্যাপি নানা আয়োজনে সিটি ইউনিভার্সিটি বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের কোঅর্ডিনেটরস, মোডেরেটর্স, শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিল।

Exit mobile version