TechJano

সিটি ইউনিভার্সিটিতে জাইকার সেমিনার

“জাপানীজ আইটি সেক্টরের উপযোগী করে আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রকল্পের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় “IT Engineers Examination  ITEE) বিষয়ক “সেমিনার অন  ইম্পর্টেন্স এন্ড ইমপ্যাক্ট অফ আইটিইই” বুধবার,  সিটি ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগেরউদ্যোগে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

আর্ন্তজাতিক চাকরির বাজারে তথ্যপ্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপে ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্সএক্সামিনেশন- আইটিইই পরীক্ষা সহায়ক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন আইসিটি বিশেষজ্ঞরা। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় বিডি-আইটেকআয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড: মোঃ শাহ-ই -আলম।

বিশেষ অতিথি ছিলেন আকিহিরো শজি, জাইকা এক্সপার্ট। অনুষ্ঠানেআরো উপস্থিত ছিলেন মো বেল্লাল হোসেন  জাইকা এক্সপার্ট টীম, হাসান আহমেদ শরীফ, এইচ আর & জি এ এক্সপার্ট, মোহাম্মদ শামসুস সালিহীন, কোঅর্ডিনেটর বি-জেট (বাংলাদেশ জাপানআইটি ইঞ্জিনিয়ার ট্রেনিং প্রোগ্রাম )।

সেমিনারে বি -জেট  প্রোগ্রামের উদ্দেশ্য হলো আইটি প্রকৌশলীদের জাপানিজ ভাষা, আইটি (ITEE FE অন্তুর্ভুক্ত) এবং জাপানিজ কোম্পানিতে চাকুরী পেতেসহযোগিতা করা হয়। এই প্রশিক্ষণ কর্মসূচি জাইকার অর্থায়নে এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর সহায়তায় পরিচালিত হয়। জাপানের আইটি কোম্পানির সাথে আপনার কর্মজীবনগড়ে তোলার জন্য জাপান ও বাংলাদেশ সরকার দ্বারা পরিচালিত এটি একটি বিশেষ ধরণের প্রশিক্ষণ প্রোগ্রাম।

সেমিনারে সিনিয়র পিআর অফিসার শিকদার মুহাম্মদ নাফি ও প্রজেক্টঅ্যাসোসিয়েট, জাইকা এক্সপার্ট টীম আব্দুল্লাহ আল-মোশরেফ রিফাত বাংলাদেশে জাইকার(জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী) বিভিন্ন আইসিটি  প্রজেক্ট  ট্রেনিং, আইটিএক্সামিনেশন এর পদ্ধতি বিশদভাবে আলোচনা করা হয়। অতিরিক্ত রেজিস্ট্রার মো নজরুল ইসলাম এবং সভাপতি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ওবিভাগীয় প্রধান মোঃ সাফায়েত হোসেন।

বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবিগণ তাদের দক্ষতার পরিমাপ করতে পারছেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদেরগ্রহনযোগ্যতা বৃদ্ধি পাবে। আশাকরা যায় এই সার্টিফিকেশনের মাধ্যমে আইটি ক্ষেত্রে বিদেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলেরঅধীন ‘বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন সেন্টার (বিডি-আইটেক)’ এর মাধ্যমে দেশে জাপান সরকারের সহায়তায় তথ্য প্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপক আইটিইই পরীক্ষাপদ্ধতি চালু হয়।জাপানে এটি আইটি প্রফেশনালদের মান নিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লাখ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।এশিয়ার ১২টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে। অনুষ্ঠানে সিটি ইউনিভার্সিটি বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের কোঅর্ডিনেটরস, মোডেরেটর্স, শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিল।

Exit mobile version