TechJano

সেরা ৩৫ গবেষক পাচ্ছেন স্বর্ণপদক ও অর্থ

দেশের সেরা ৩৫ গবেষককে স্বর্ণপদক দিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। রাষ্ট্রপতির উপস্থিতিতে সরকারি-বেসরকারি মেধাবী শিক্ষক-শিক্ষার্থীদের হাতে এসব স্বর্ণপদক ও পুরস্কারের অর্থ তুলে দেয়া হবে। আগামী ১১ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে রাজধানীর সোনারগাঁও হোটেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গবেষকদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

ইউজিসির কর্মকর্তারা বলছেন, প্রতি বছরের মতো এবারও সেরা গবেষকদের স্বর্ণপদক ও পুরস্কার বাবদ অর্থ তুলে দেয়া হবে। এ বছর প্রথম সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষকদের অন্তর্ভুক্ত করা হয়েছে। পুরস্কার প্রাপ্তদের তালিকায় এবার ৩৩টি সরকারি বিশ্ববিদ্যালয় ও ২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় মিলে মোট ৩৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ৩৫ জন শিক্ষক-শিক্ষার্থীদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে। দুটি ক্যাটাগরিতে এসব পুরস্কার বিতরণ করা হবে।

পুরস্কার হিসেবে গবেষণার ওপর রচিত সেরা পুস্তক লেখকদের স্বর্ণপদক ও ৫০ হাজার টাকা এবং গবেষণায় সেরা আর্টিকেল লেখকদের স্বর্ণপদক ও ৩০ হাজার টাকা প্রদান করা হবে। প্রতিটি স্বর্ণপদকে ৯ দশমিক ১৫ গ্রাম করে স্বর্ণ থাকবে।

কর্মকর্তারা আরও জানান, ২০০৬ সাল থেকে গবেষকদের স্বর্ণপদক দেয়া কার্যক্রম শুরু করে ইউজিসি। আগে ‘ইউজিসি স্বর্ণপদক’ পুরস্কার নামকরণ থাকলেও এবার তা পরিবর্তন করে ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন স্বর্ণপদক ২০১৬-১৭’ নামকরণ করা হয়েছে। এছাড়া আগে শুধুমাত্র সরকারি বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষক হিসেবে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে এ পুরস্কার বিতরণ করা হতো। এবার স্থায়ী সনদধারী বেসরকারি ইস্ট-ওয়েস্ট ও আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়কে যুক্ত করা হয়েছে।

২০০৬ সাল থেকে সেরা গবেষকদের জন্য স্বর্ণপদক পুরস্কার চালু করা হলেও শুধু সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যেই তা বিতরণ করা হতো। এবারই প্রথম দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত করা হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা কাজে উৎসাহ বাড়াতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভবিষ্যতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা আরও বাড়ানো হবে।

Exit mobile version