TechJano

স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেরেটর ও দুটি বিশেষায়িত ল্যাব উদ্বোধন

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক আইসিটি টাওয়ারে স্থাপিত স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেরেটর ও দুটি ল্যাব উদ্বোধন করেছেন। এগুলো হচ্ছে, সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টার, ২০২১ এর মধ্যে ১০০০ উদ্ভাবনী পণ্য /সেবা সৃষ্টির উদ্দেশ্যে স্টার্টআপদের জন্য অ্যাকসেলেরেটর, কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম ল্যাব।
এ সময় আরও উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।
উল্লেখ্য, সফটওয়্যারের কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টারটি বাংলাদেশের আন্তর্জাতিক মানের প্রথম সার্টিফিকেশন সেন্টার। সেন্টারটি স্থাপনের মাধ্যমে দেশের সরকারী পর্যায়ে সফটওয়্যার উন্নয়ন/ ক্রয়কৃত সফটওয়্যার, মোবাইল এ্যাপস, কম্পিউটার হার্ডওয়্যার ইত্যাদির মান পরীক্ষা করার সুযোগ সৃষ্টি হয়েছে। এ সেন্টারে সফটওয়্যার ও হার্ডওয়্যার পরীক্ষা করার জন্য আন্তর্জাতিক মানের টেস্টিং সফটওয়্যার রয়েছে। ইতোমধ্যে এ সেন্টারের মাধ্যমে ৩টি প্রতিষ্ঠানের সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং সফলভাবে সম্পন্ন করা হয়েছে। বর্তমানে আরও ৪টি প্রতিষ্ঠানের সফটওয়্যার টেস্টিং চলমান রয়েছে।
এ সেন্টারে সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং এর বিভিন্ন বিষয়ে আন্তর্জাতিক সার্টিফিকেটধারী ১২ জন অভিজ্ঞ কর্মকর্তা কাজ করছেন। ভবিষ্যতে এ সেন্টারের মাধ্যমে বেসরকারী প্রতিষ্ঠানের সফটওয়্যারের মান পরীক্ষাকরণেরও পরিকল্পনা রয়েছে। দেশের সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং এর ক্ষেত্রে দক্ষ মানব সম্পদ উন্নয়নে এ সেন্টারে শীঘ্রই খ্যাতীমান আন্তর্জাতিক প্রতিষ্ঠান International Software Quality Testing Board এর সার্টিফিকেশন প্রোগ্রাম চালু করবে।
এছাড়া সরকার ২০২১ এর মধ্যে ১০০০ উদ্ভাবনী পণ্য /সেবা সৃষ্টির উদ্দেশ্যে স্টার্টআপদের জন্য অ্যাকসেলেরেটর বাস্তবায়ন করেছে। এই অ্যাকসেলেরেটর কো-ওয়ার্কিং স্পেস, মেন্টরিং, ভিডিও কনফারেন্স, নেটওয়ার্কিং অ্যান্ড হোস্ট পিচিং সেশনস, বুট ক্যাম্পের ব্যবস্থা করবে। স্টার্টআপরা দেশ-বিদেশের বিনিয়োগকারী ও পার্টনারদের সঙ্গে মির্টিং করার জন্য এখানকার বিশ্বমানের কনফারেন্স রুম ব্যবহার করতে পারবেন। টেকনিক্যাল বিষয়ে স্টার্টআপদের সহযোগিতা ও সেবা দেওয়ার জন্য এই বিষয়ক বিশেষজ্ঞ দল থাকবেন।
অপরদিকে কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম ল্যাব (BD-CIRT LAB) উদ্বোধনের মাধ্যমে প্রাথমিক ভাবে বিসিসি’র কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম এর জন্য জাতীয় ডাটা সেন্টারে সাইবার আক্রমন রোধ ও প্রতিকার সম্ভব হবে।
এছাড়া এর মাধ্যমে কোন সাইবার ইন্সিডেন্ট সংগঠিত হলে রেসপন্স হিসাবে ইন্সিডেন্ট হ্যান্ডলিং ইউনিট জব্দকৃত ডিজিটাল আলামত সমূহের ক্ষেত্রে ফরেনসিক পরীক্ষা করা সম্ভব হবে। স্থাপিত ল্যাবটিতে ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোনসহ নেটওয়ার্ক এনালাইসিস করার অত্যাধুনিক সফটওয়্যার ও যন্ত্রপাতি রয়েছে, যা দেশে সংগঠিত সাইবার অপরাধ ও অপরাধী সনাক্তকরনে সক্ষমতা বাড়াবে। দেশে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর বাইরে স্থাপিত এটিই প্রথম কোনো ডিজিটাল ফরেনসিক ল্যাব।
পরে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি বিষয়ক উপদেষ্টা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তা ও প্রকল্প পরিচালকগণের সাথে মতবিনিময় করেন।
এসময় তারা চলমান প্রকল্পসমূহের সার্বিক অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

Exit mobile version