TechJano

স্মার্টফোন পি৪০ সিরিজ মোবাইল ফটোগ্রাফিতে নতুন মাত্রা যোগ করবে

চীনভিত্তিক হুয়াওয়ে বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসের ভয়াবহতা বিবেচনায় নিয়ে পরিকল্পিত উন্মোচন ইভেন্ট বাতিল করে অনলাইনে নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি৪০ সিরিজ উন্মোচন করেছে। সিরিজটির যে তিনটি স্মার্টফোন উন্মোচন করা হয়েছে সেগুলো হলো পি৪০, পি৪০ প্রো ও পি৪০ প্রো প্লাস। অনলাইন ব্রডকাস্টে ডিভাইসগুলো প্রদর্শন করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড ইউ। খবর রয়টার্স।

‘ওভারফ্লো’ পর্দা ডিভাইসগুলোর ডিজাইনে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে। সাধারণত কার্ভড ডিসপ্লের স্মার্টফোনে যে পর্দা ব্যবহূত হয় তার দুদিক বাঁকানো থাকে। তবে পি৪০ সিরিজের সবগুলো ডিভাইসের ডিসপ্লের চারদিক বাঁকানো।

হুয়াওয়ে পি সিরিজের ডিভাইসগুলোর ক্যামেরায় অধিক গুরুত্ব দিয়ে আসছে। পি৪০ সিরিজের মাধ্যমে মোবাইল ফটোগ্রাফিকে আরো উচ্চতায় নেয়ার চেষ্টা চালানো হয়েছে বলে দাবি করেছেন রিচার্ড ইউ। নতুন ডিভাইসগুলো মোবাইল ফটোগ্রাফিতে নতুন মাত্রা যোগ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। পি৪০ সিরিজের ডিভাইসে সবচেয়ে বড় ক্যামেরা সেন্সর ব্যবহার করা হয়েছে। ডিভাইসগুলোর ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তা সমর্থন এবং ১০ গুণ অপটিক্যাল জুম সুবিধা মিলবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। এর প্রভাব পড়েছে বৈশ্বিক স্মার্টফোন বাজারেও। ভাইরাসটির উত্পত্তিস্থল চীন হওয়ায় শুরুতে স্মার্টফোন উৎপাদন কার্যক্রমে বিভ্রাট সৃষ্টি হয়েছিল। চীন করোনাভাইরাস মোকাবেলায় সক্ষম হয়েছে। দেশটির সব কার্যক্রম এখন স্বাভাবিক হয়ে উঠছে। মোবাইল ডিভাইসের উৎপাদন হাব খ্যাত চীনে ডিভাইস উৎপাদন কার্যক্রম এখন স্বাভাবিক হয়ে উঠেছে। তবে উৎপাদন স্বাভাবিক হলেও বিশ্বের অনেক দেশ ও অঞ্চল লকডাউন থাকায় বিক্রি স্থবির হয়ে পড়েছে। বিশ্বজুড়ে শতকোটির বেশি মানুষ ঘরবন্দি সময় পার করছে। এ পরিস্থিতিতে নতুন ফ্ল্যাগশিপ উন্মোচন কতটা সাড়া ফেলবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ বিষয়ে রিচার্ড ইউ বলেন, আমরা আশা করছি, পি৪০ সিরিজ বিক্রিতে নতুন রেকর্ড সৃষ্টি করবে। স্মার্টফোনের সবচেয়ে বৃহৎ বাজার চীনে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আছে এবং হুয়াওয়ের উৎপাদন স্বাভাবিক গতিতে চলছে। পরিস্থিতি এখন অনেকটা ভালো। চীনে মানুষ এখন কাজে ফিরছে ও শপিং মলে যাচ্ছে। সব রাষ্ট্রই চীনের কাছ থেকে শিখতে পারে, যাতে দ্রুত করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনা যায়।

হুয়াওয়ে পি৪০ সিরিজে কিরিন ৯৯০ ফাইভজি প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৮ গিগাবাইট র?্যামের সঙ্গে রাখা হয়েছে ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৫১২ গিগাবাইট বর্ধিত করা যাবে। ডিভাইসগুলোতে মডেলভেদে সর্বোচ্চ ৪২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

Exit mobile version