TechJano

হাইস্কুলের মেয়ে শিক্ষার্থীদের জন্য বিডি গার্লস কোডিং কনটেস্ট ২০২২

হাইস্কুলের মেয়েদের কম্পিউটার প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর জন্য “বিডি গার্লস কোডিং” প্রকল্প আয়োজন করেছে বিডি গার্লস কোডিং কনটেস্ট ২০২২। আগামী ২৫ মার্চ ২০২২ শুক্রবার প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। এর আগে ২০ মার্চ ২০২২ এ অনলাইন বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। প্রোতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশন চলবে আগামী ১৮ মার্চ পর্যন্ত। আমেরিকা ভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান এডুকেশনাল চ্যারিটেবল এন্ড হিউম্যানিটারিয়ান অর্গানাইজেশন (ইকো-ইউএসএ)-এর পৃষ্ঠপোষকতায় ইকো-বিডি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এই প্রতিযোগিতাটি আয়োজন করেছে।

হাইস্কুলের মেয়ে শিক্ষার্থীদের কোডিংয়ের মাধ্যমে প্রবলেম সলভিং-এ দক্ষতা বাড়ানোর জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর আগে শিক্ষার্থীদের সারা দেশে সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে অনলাইন ও অফলাইনে প্রোগ্রামিং কর্মশালা করানো হয়। প্রতিযোগিতায় মেয়েদের প্রোগ্রামিংয়ের প্রাথমিক পর্যায়ের প্রোগ্রামিং বিষয়ে সমস্যা সমাধান করতে দেওয়া হবে। রেজিস্ট্রেশন করা যাবে https://forms.gle/YmzcV6FqVAuXo1y2A এই লিংকে। প্রতিযোগিতাটি অনলাইন জাজ “কোড মার্শাল (algo.codemarshal.org)” প্লাটফর্ম ব্যবহার করে আয়োজন করা হবে। হাইস্কুল পর্যায়ের মেয়ে শিক্ষার্থী- ষষ্ঠ থেকে দশম ও এসএসসি ২০২১ ও ২০২২ পর্যায়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। বিজয়ীদের জন্য থাকছে মোট ষাট হাজার টাকা পুরষ্কার। এছাড়া বিজয়ীরা তিনদিনের আবাসিক ক্যাম্পে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ পাবে।
উল্লেখ্য, প্রযুক্তিখাতে নারী উদ্যক্তাদের যুক্ত করতে হলে স্কুল পর্যায় থেকেই মেয়েদের কোডিং শেখানো প্রয়োজন। এজন্য হাইস্কুলের পাঠ্যবইয়ে প্রোগ্রামিং বিষয়টি যুক্ত করেছে বাংলাদেশ সরকার। শ্রেণিকক্ষে পাঠ শেখার ক্ষেত্রে এগিয়ে থাকার জন্য এই প্রকল্প থেকে চেষ্টা চালানো হচ্ছে। প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করার জন্য প্রকল্পের আওতায় পিছিয়ে পড়া স্কুল ও প্রান্তিক এলাকার স্কুলে প্রোগ্রামিং ক্যাম্প, কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। সারাদেশে অফলাইন ও অনলাইন কার্যক্রম পরিচালনা করে স্কুলের মেয়ে শিক্ষার্থীদেরকে প্রোগ্রামিং সম্পর্কে সচেতন করার মাধ্যমে ভবিষ্যতের বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে কাজের উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে পরিচালিত হচ্ছে এ সকল কার্যক্রম।
বিডি গার্লস কোডিং প্রকল্পে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি, বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি এবং ইন্টারনেট সোসাইটি-বাংলাদশ চ্যাপ্টার ও মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব)।

Exit mobile version