TechJano

`হাউজ্যাট মুশি দ্যা ডিপেন্ডেবল` গেমিং অ্যাপ উদ্বোধন

বাংলাদেশে তৈরি প্রথম লিজেন্ডারি ক্রিকেট অ্যাপ ‘হাউজ্যাট মুশি দ্যা ডিপেন্ডেবল’ উদ্বোধন করলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক উইকেট রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। চলতি মাসের ১৫ তারিখ থেকেই ক্রিকেট প্রেমীরা গুগল প্লে স্টোর থেকে গেমটি ডাউনলোড করে খেলতে পারবেন।

শুক্রবার বিকেলে রাজধানীর একটি হোটেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এর উপস্থিতিতে গেমিং অ্যাপটি উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্ভরযোগ্য এ খেলোয়াড়।

মুশফিকুর রহিম বলেন, গেমসের কথা শুনেই আমি এক্সাইটেড। কারণ আমাদের দেশে প্রথম কোন গেমিং অ্যাপ তৈরি হচ্ছে। আর যেহেতু আমার নামে গেমসটা সেহেতু ভালো লাগাটা আরো কাজ করে। আর আমি নিজে ও অনলাইনে অনেক গেমস খেলি।

তিনি যোগ করেন, আপনারা ও এই গেমসটি খেলবেন। আর আমার ফ্যানদের বলতে চাই আপনারা গেমসটি প্লে স্টোর থেকে নামাবেন এবং খেলবেন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমি যখন এই গেমিং অ্যাপটি উদ্বোধন করার আমন্ত্রণ পেলাম তখন জানলাম, বাংলাদেশ দেশের ছেলেরা একটা গেমিং অ্যাপ তৈরি করেছে।আমি দেখলাম এটা একটা বিশ্ব মানের গেম।

তিনি যোগ করেন, আমরা কি সারাজীবন বিদেশি গেমস খেলবো? এ ক্ষেত্রে আমাদের আরো এগোতে হবে। যে ৮ জন অ্যাপসটি তৈরি করেছে বা কেপিসি যদি মনে করে তাদের আরো ২০ জন গেমস ডেভলপার দরকার। বা তাদের ট্রেনিং দরকার। তাহলে বাংলাদেশ আইসিটি ডিভিশনের পক্ষ থেকে ফান্ডিং করা হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, যেভাবে মুশফিকুর রহিম যেভাবে আমাদের দেশকে অনেক জয় এনে দিয়েছেন। আগামী দিনে তার নেতৃত্ব গেমিং বিশ্বেও আমরা নেতৃত্বে দিতে পারি। আমি এই প্রত্যাশা করছি।

কেপিসি এন্টারপ্রাইজের চেয়ারম্যান কাজী সাজেদুর রহমান জানান, গেমিং অ্যাপটির বেটা ভার্সন গুগল অ্যাপ স্টোরে আপলোড করা হয়। মাত্র ২৪ ঘন্টায় ১ লাখ ৬০ হাজারের বশি সাবস্ক্রিপশন যুক্ত হয়, এক সপ্তাহে ৫০ লাখ বার খেলা হয়েছে গেমটি।

তিনি আরো যোগ করেন, মুশফিক ফাউন্ডেশন নামে মুশফিকের একটা সামাজিক সংগঠন আছে। আমরা এই গেমসের একটা লভ্যাংশ এই ফাউন্ডেশনে দিব।

মুশফিকুর রহিমকে ব্রান্ডিং করে গেমিং অ্যাপটি যৌথভাবে তৈরি করেছে কেপিসি এন্টারপ্রাইজ ও টারটেল সলিউশনস। প্রতিষ্ঠান দুইটির ৮জন প্রোগ্রামার প্রায় ৫ মাস ধরে তৈরি করেছে অ্যাপটি। খরচ হয়েছে প্রায় ৬০ লাখ টাকা।

গেমিং অ্যাপটিতে ক্রিকেটের প্রায় সব ধরনের ব্যাটিং এবং বোলিং অ্যাকশান যুক্ত করা হয়েছে। রয়েছে ৩টি গুরুত্বপূর্ণ মোড: জেনারেল, মাল্টিপেয়ার এবং লিজেন্ডারি। সব মিলে শতাধিক অপশন আর ফাংশন। ঘরে বসে মাঠের অনুভূতি দেবার জন্য যুক্ত করা হয়েছে হাইডেফিনেশন গ্রাফিক্স।

Exit mobile version