TechJano

হুয়াওয়ে বিশ্বের সেরা দশ প্রতিষ্ঠানের তালিকায় 

বিশ্বের সেরা দশ প্রতিষ্ঠানের তালিকায় প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। লন্ডনভিত্তিক ব্র্যান্ড ফাইনান্সের ‘মোস্ট ভ্যালুয়েবল ব্র্যান্ডস ২০২০’ নামের এ তালিকায় সেরা দশে জায়গা করে নিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটি।
বিশ্বের ৫০০ প্রতিষ্ঠান নিয়ে করা এ তালিকায় সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান আমাজন। এরপরেই রয়েছে গুগল, অ্যাপল ও মাইক্রোসফট। সাত নম্বরে জায়গা করে নিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসুবক। এ তালিকার দশম অবস্থান হুয়াওয়ের।
এ তালিকার শীর্ষে থাকা আমাজনের মূল্যমান ধরা হয়েছে ২২০.৭ বিলিয়ন মার্কিন ডলার। এর ফলে গতবছরের তুলনায় জায়ান্ট প্রযুক্তি প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি হয়েছে ১৭.৫ শতাংশ। দ্বিতীয় অবস্থানে থাকা গুগলের মূল্যমান ধরা হয়েছে ১৫৯.৭ বিলিয়ন মার্কিন ডলার। তৃতীয় অবস্থানে থাকা অ্যাপলের মূল্যমান ধরা হয়েছে ১৫৩.৬ বিলিয়ন মার্কিন ডলার। মূল্যমানের এ হিসেবে গতবছরের তুলনায় প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি হ্রাস হয়েছে ৮.৫ শতাংশ।
এদিকে গতবছর এ তালিকায় ১২তম অবস্থানে থাকা হুয়াওয়ে প্রথমবারের মতো দশম অবস্থানে উঠে এসেছে। প্রতিষ্ঠানটির মূল্যমান ধরা হয়েছে ৬২.২ বিলিয়ন মার্কিন ডলার। এর ফলে গতবছরের তুলনায় প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি হয়েছে ৪.৫ শতাংশ।
নিরবচ্ছিন্ন এআই জীবনব্যবস্থার জন্য স্মার্টফোন কেন্দ্রিক ‘১+৮+এন’ নামে কৌশলগত নতুন পরিকল্পনা হাতে নিয়েছে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ। এর ফলে সব অপারেশনের কেন্দ্রবিন্দু হিসেবে থাকবে স্মার্টফোন। ‘৮’ প্রতীক দ্বারা আটটি সহায়ক ডিভাইস, যেমন: এআই স্পিকারস, ট্যাবলেটস, পিসি, ওয়্যারেবলস, কানেক্টেড ভেহিক্যালস, এরআর/ভিআর, স্মার্ট ইয়ারফোনস এবং স্মার্ট স্ক্রিনস বোঝানো হয়েছে। আর ‘এন’ দ্বারা স্মার্ট ইকো-সিস্টেমের অসংখ্য আইওটি ডিভাইসমূহের সংমিশ্রণকে বোঝায়।  হুয়াওয়ের পূর্ণাঙ্গ ইকো-সিস্টেম চালু হলে এই তিনটির সমন্বিত রূপে মানুষের লাইফস্টাইল আরো সহজ হয়ে উঠবে।
Exit mobile version