TechJano

“হেমন্তিকা”

সবুজ পাতার খামের ভেতর
হলুদ গাঁদা চিঠি লেখে
কোন্ পাথারের ওপার থেকে
আনলো ডেকে হেমন্তকে?
কবি সুফিয়া কামাল-এর এই জিজ্ঞাসা আজও শেষ হয়নি। যদিও এখন আকাশে নেই পেঁজা তুলোর মত ছন্নছাড়া মেঘভার। শিল্পীর তুলিতে আঁকা দুঃখের মত আকাশের নীল রঙটি আরও গভীর হয়ে উঠেছে। এ্ই নীল আকাশই হেমন্তকে অন্য ঋতু থেকে আলাদা করে চিনিয়ে দেয়।
শীতকে আমন্ত্রন জানানোর অপেক্ষায় প্রহর গুনতে থাকা কার্তিক ও অগ্রহায়ন নানা আয়োজনের পসরা সাজিয়ে বসে। ভোরের আকাশের কুয়াশার চাদরে উঁকি দেয় ঝলমলে সকাল, শিউলী তলায় ছোট্ট শিশুর গাঁথা ঝরা ফুলের মালা, নবান্ন উৎসবে ধোয়া তোলা পিঠা-পুলি, ধান শালিকের গান যেন এই আয়োজনে যোগ করে বাড়তি আবেদন।
যে শান্ত স্নিগ্ধ রূপ নিয়ে হেমন্তের দিন শুরু হয়, গোধুলি বেলার হিম বাতাসে সে স্নিগ্ধ আবহ ক্রমেই হারিয়ে যেতে থাকে। তখনই সন্ধা ঘনিয়ে আসে একরাশ ভেজা শিশিরের উল্লাশ হয়ে। পূর্নিমার রাতে সেই শিশির হিরের দানার মত জেগে থাকে ঘাসের ডগায়, গাছের পাতায় কিংবা রাতের ফুলে। ময়াবী এ্ই দৃশ্য কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে অনুপ্রেরণা দিয়েছিল বলেই হয়ত তাঁর মন গেয়ে উঠেছিলঃ
”হিমের রাতে ওই গগনের দীপগুলিরে
হেমন্তিকা করল গোপন আঁচল ঘিরে॥
ঘরে ঘরে ডাক পাঠালো- “দীপালিকায় জ্বালাও আলো,
জ্বালাও আলো, আপন আলো, সাজাও আলোয় ধরিত্রীরে।”
হেমন্ত আসে কৃষকের ঘরে নবান্নের উৎসব হয়ে। বাংলার চিরাচরিত সবুজের বুকে মাঠ ভরা যেন সোনা রঙের বান ডেকেছে। শরতে বোনা ধান সোনা হয়ে ঘরে উঠবে, এই স্বপ্ন বুকে নিয়ে ভরে উঠে কৃষকের গোলা। কৃষাণীর অঙ্গে শোভা পায় নতুন শাড়ির আঁচল, পায়ের পাতায় আলতার রঙে স্বপ্ন বুনে রাখে, হেমন্তের স্বপ্ন। এই নবান্নের আনন্দকে কবিগুরু এতটা কাছ থেকে দেখেছিলেন বলে তাঁর লেখায় ফুটে উঠেছেঃ
ধরার আঁচল ভরে দিলে প্রচুর সোনার ধানে।
দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে।
হেমন্তের কবি খ্যাত কবি জীবননান্দ দাশ যেন হেমন্তপুত্র। তার কবিতা ও গানে মিশে আছে হেমন্ত একাকার হয়ে। তাই হয়ত সেই হেমন্তেই বিদেহী হয়েছিলেন তিনি। আবার হেমন্তে-এ মুগ্ধ হয়ে এই কার্তিকে নবান্নের দেশে বার বার ফিরে আসতে চেয়েছিলেন। কবির এই আকুলতা সত্বেও চলে যায় এক একটি হেমন্ত আবার আসে ফিরে ফিরে নতুনের ডাক দিয়ে। কার্তিকের এই অলস বিকেল শেষে সন্ধার রক্তিম আলোর দিশা পেয়ে আবার হেমন্ত ফিরে আসুক এই ঝাঁক টিয়াঁর সমগ্র চিৎকারের মত আমার বাতায়নে।
লেখক: তৌফিকা মুনজেরিন
Exit mobile version