TechJano

১০০ গ্লোবাল টেকস চেঞ্জমেকারসে আফিফ জামান, সোনিয়া বশির কবির এবং মরিন তালুকদার

রেস্ট অফ ওয়ার্ল্ডের (RoW) ১০০ গ্লোবাল টেকস চেঞ্জমেকারসে আফিফ জামান, সোনিয়া বশির কবির এবং মরিন তালুকদার, তিনজন বাংলাদেশী প্রযুক্তি উদ্যোক্তার নাম স্থান পেয়েছে। RoW ফিনটেক, ই-কমার্স, নীতি, ডিজিটাল অবকাঠামো এবং প্রযুক্তির সাথে প্রভাবিত করে এমন খাতের মধ্যে ১০০ জন প্রভাবশালী, উদ্ভাবনী ব্যক্তিত্ব খুঁজে বের করেছে। যাদের প্রচেষ্টা সরাসরি সেই দেশগুলিকে প্রভাবিত করেছে যেখানে বিশ্বের বেশিরভাগ জনসংখ্যা বসবাস করে। তাদের মধ্যে তিনজন বাংলাদেশী নাগরিক।

আফিফ জামান

আফিফ জামান উদীয়মান বাজারে, বিশেষ করে বাংলাদেশের সমস্যা সমাধানে একজন বিশেষজ্ঞ। তিনি শপআপের সিইও, ছোট এবং মাঝারি আকারের উদ্যোগের জন্য বাংলাদেশের সবচেয়ে বড় ফুল স্ট্যাক বিজনেস-টু-বিজনেস কমার্স প্লাটফর্ম পরিচালনা করেন। এই উদ্যোগের সাথে, তিনি সেই উদ্যোক্তাদের সাহায্য করার সিদ্ধান্ত নেন যারা দেশের ৪.৫ মিলিয়ন জনপ্রিয় মম-এন্ড-পপ স্টোর চালান। কিন্তু ডিজিটাল উপস্থিতির অভাবের কারণে তারা আনুষ্ঠানিক আর্থিক ব্যবস্থা অ্যাক্সেস করতে প্রতিনিয়ত সংগ্রাম করছেন। শপআপের বদৌলতে, তারা এখন ডিজিটাল ক্রেডিট, বিটুবি সোর্সিং, লজিস্টিকস এবং ব্যবসায়িক ব্যবস্থাপনা সমাধানগুলো অ্যাক্সেস করতে পারছে।

আফিফ তার বিচক্ষণতার পরিচয় দিয়ে শপআপে ২০২১ সালে ৭৫ মিলিয়ন ডলার মূল্যের দক্ষিণ এশিয়ার বৃহত্তম তহবিল রাউন্ড বন্ধ করার পর, কোম্পানিটি তার নেতৃত্বে ৩৪ মিলিয়ন ডলার সিরিজ বি এক্সটেনশন রাউন্ডে সাফল্যের সাথে যোগদান করে।

সোনিয়া বশির কবির

সোনিয়া বশির কবির হলেন এসবিকে টেক ভেঞ্চারস-এর প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক। তার নেতৃত্বে ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডের মাধ্যমে স্টার্টআপগুলিতে বিনিয়োগ করে গ্রামীণ এলাকার ডিজিটাল উন্নয়নে সহায়তা করে থাকে। এসবিকে পোর্টফোলিওর মধ্যে রয়েছে ডিমানি, সোলশেয়ার এবং প্রাভা হেলথ্।

সোনিয়া পূর্বে, মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ছিলেন। মাইক্রোসফটে, তিনি আইটি ব্যবসা শুরু করার জন্য মহিলাদের মাইক্রোলোন প্রদানের জন্য কাজ করেছিলেন।

মরিন তালুকদার

মরিন তালুকদার হলেন বাংলাদেশ-ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম পিকাবু-এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও। মরিন ক্রমবর্ধমান ই-কমার্স শিল্পে একজন অভিজ্ঞ বিশেষজ্ঞ। ২০১৫ সালে অনলাইন শপিং প্ল্যাটফর্ম ehatbazaar.com প্রতিষ্ঠা করেছিলেন, যা তিনি পিকাবুতে ফোকাস করার জন্য এক বছর পরে বিক্রি করে দেন।

গত ছয় বছরে অপারেশন এবং পাঁচটি ফান্ডিং রাউন্ডের সময়, গ্রাহকদের আস্থা অর্জন করেছে। বর্তমানে এটি বাংলাদেশের বিশ্বস্ত ই-কমার্স প্ল্যাটফর্ম। ব্যবসায়িক প্রতিযোগীতায় টিকে থাকার জন্য, মরিন তিন ঘণ্টার কম সময়ের মধ্যে উচ্চ-গতির ডেলিভারি পরিষেবার ব্যবস্থা করে।

Exit mobile version