TechJano

২০২৩ সালের মধ্যে আইসিটি রপ্তানি ৭ বিলিয়ন ডলারে উন্নীত করতে কাজ শুরু : মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বর্তমান সরকার ২০২৩ সালের মধ্যে আইসিটি রপ্তানি ৭ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্যে কাজ শুরু করেছে। এর আগে নির্ধারিত ২০২১ সালের মধ্যে আইসিটি রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জনের ব্যাপারে সরকার আশাবাদী। তিনি আরও বলেন দশেরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বদিশেী বনিয়িোগকারীদরে ঝামলোবহিীন দ্রুত সবো নশ্চিতি করার জন্য ফাস্ট ট্রাক র্সাভসি চালু করতে যাচ্ছে সরকার।

মন্ত্রী গতকাল আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলন কক্ষে আইসিটি খাতে বিনিয়োগকারিদের ফাস্ট ট্রাক সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বিসিসির লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বিসিসি’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব ও বিডার সচিব মো: মোশাররফ হোসেন স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব জুয়েনা আজিজ, এলআইসিটি কম্পোনেন্ট টীম লিডার সামি আহমেদসহ আইসিটি খাতের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য আমাদেরকে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী লক্ষ্য নির্ধারণ করে এখনই কাজ শুরু করতে হবে। স্বল্প মেয়াদী কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগের ক্ষেত্রে অন্তত পাঁচটি অন্তরায় চিহ্নিত করে তা সমাধানের জন্য কাজ শুরু করা যেতে পারে বলে তিনি উল্লেখ করেন। এজন্য সমাধান পেতে অতীতের ন্যায় হ্যাকাথনের আয়োজন করা যেতে পারে।

সমঝোতা স্মারক অনুযায়ী বিডা ও এলআইসিটি প্রকল্প দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিদেশী বনিয়িোগকারীদরে ঝামেলাবিহীন দ্রুত সেবা নিশ্চিত করার জন্য ফাস্ট ট্রাক সার্ভিস চালু করবে। সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়, বিডা আইসিটি খাতে বিদেশী বিনিয়োগকারী ও প্রবাসী বাংলাদেশিদের অন অ্যারাইভাল ভিসা, নিবন্ধন ও বিনিয়োগ সংক্রান্ত ডকুমেন্টস সংগ্রহের ব্যাপারে দ্রুত সেবা নিশ্চিত করবে। তথ্যপ্রযুক্তি খাতে বিদেশী বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা এবং তাদের মধ্য থেকে আগ্রহী বিনোয়োগকারীদের দ্রুত সেবা নিশ্চিত করার ব্যাপারে বিডা এলআইসিটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবে।

স্মারকে আরও বলা হয়, এলআইসিটি প্রকল্প বাংলাদেশকে বিদেশে ব্রান্ডিং করা এবং বিদেশী বিনিয়োগকারিদের আকৃষ্ট করতে বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্টে বিডার সুবিধাসমূহ তুলে ধরে ব্রান্ডিং ও বিপণনের ডকুমেন্টস তৈরি করবে। এছাড়াও, তথ্যপ্রযুক্তি খাতে সম্ভাবনাময় বিদেশী বিনিয়োকারিদের সঙ্গে আলোচনায় এবং নীতিমলার চ্যালেঞ্জসমূহ বিশ্লেষণ করে দ্রুত সেবা নিশ্চিত করার ব্যাপারে বিডাকে পরামর্শ সহায়তা দেবে এলআইসিটি।

Exit mobile version