TechJano

২ বছরের শিশু ৪৭ বছরের জন্য লক করে দিল মায়ের আইফোন

আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে মোবাইল ফোন । অনেক বাবা-মা বাচ্চাদের শান্ত করতে  নিজের স্মার্টফোনটি তুলে দেন তাদের হাতে। বাচ্চারা বিভিন্ন রকম গেমস কিংবা মজার ভিডিও দেখে ভুলে থাকে। বাচ্চাদের হাতে এই ধরনের প্রযুক্তি দেয়ার যে নানা ধরনের ক্ষতিকর দিক রয়েছে সেটি অস্বীকার করার কোনো উপায় নেই। কিন্তু যদি কখনও এমন ঘটে যে ছোট্ট একটা ভুলের কারণে আপনার  ফোনটি আপনি আর ব্যবহার করতেই পারছেন না তাহলে কেমন হবে? সম্প্রতি চীনে এমনই এক ঘটনা ঘটেছে।

সম্প্রতি চীনের এক নারীকে বাচ্চার হাতে নিজের মোবাইল ফোন দেয়ার জন্য চরম মূল্য দিতে হয়েছে । নিজের আইফোনটি দুই বছরের ছেলের কাছে দিয়ে ছোট একটা কাজে বাইরে গিয়েছিলেন তিনি। ফিরে এসে আইফোন হাতে নিয়েই তার চক্ষুচড়ক গাছ হয়ে যায়। ২৫ মিলিয়ন মিনিটের (৪৭ বছর) জন্য লক হয়ে গেছে তার আইফোনটি। ভুল করে মায়ের আইফোনের সিকিউরিটি অপশনে ঢুকে পড়েছিল শিশুটি। এরপর নিজের মতো করে সিকিউরিটি পাসওয়ার্ড দিতে থাকে। অগণিতবার ভুল পাসওয়ার্ড টাইপ করায় ৪৭ বছরের জন্য লক হয়ে যায় ফোনটি।

বাচ্চাটির মায়ের নাম লু, প্রায় দুমাস ধরে নিজের ফোনের লক খোলার জন্য অপেক্ষা করছিলেন তিনি।  আইফোনের সার্ভিস সেন্টার থেকে লক খোলার সুখবর দেয়া হলেও তাকে জানানো হয় এর জন্য হারাতে হবে তার ফোনের সব তথ্য। ফোনের লক খোলার জন্য ফ্যাক্টরি রিসেট করতে বলা হয় লুকে।  কিন্তু নিজের সমস্ত তথ্য এবং প্রিয় ছবি হারিয়ে ফেলার আশঙ্কায় পিছিয়ে আসেন তিনি।

সার্ভিস সেন্টারের টেকনিশিয়ান ওয়েই চুনলং বলেন, এর আগেও এ ধরনের সমস্যায় পড়েছিলেন আরেক আইফোন ব্যবহারকারী। ভুল পাসওয়ার্ড দেয়ায় ওই ব্যক্তির ফোন ৮০ বছরের জন্য লক হয়ে গিয়েছিল।  খবর- এনডিটিভি।

Exit mobile version