TechJano

৯০০ কোটি আলোকবর্ষ দূরের নক্ষত্রের সন্ধান

পৃথিবীর দূরতম  নিঃসঙ্গ নক্ষত্র ইকারাসের খোঁজ পেয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নক্ষত্রটি থেকে পৃথিবীতে আলো এসে পৌঁছুতে ৯০০ কোটি বছর সময় লাগে। হাজার তারার আলো থেকে অনেকটা দূরে। ব্রহ্মাণ্ডের এক প্রান্তে, পৃথিবী থেকে তার দূরত্ব ৯০০ কোটি আলোকবর্ষ।

হাব্ল স্পেস টেলিস্কোপে সম্প্রতি এমনই এক বিচ্ছিন্ন নীলচে তারার ছবি ফুটে উঠেছে বলে দাবি করেছে নাসা। বলা হচ্ছে, এখনও পর্যন্ত আবিষ্কৃত এটিই পৃথিবী থেকে সব চেয়ে দূরের তারা। যার পোশাকি নাম, ‘ইকারাস’।

নাসার বিজ্ঞানীদের দাবি, এর আগে যে নক্ষত্রের অবস্থানকে দূরতম বলে মনে করা হত, ইকারাস তার চেয়েও ১০০ গুণ দূরে রয়েছে। নাসা দাবি করেছে, তারা নক্ষত্রটির স্পষ্ট নীলচে আলো সনাক্ত করতে সক্ষম হয়েছে। এটি সম্ভব হয়েছে হাবল স্পেস টেলিস্কোপের অসামান্য দৃষ্টিশক্তির কারণেই। মহাকাশে পৃথিবীর মাধ্যাকর্ষণের আয়ত্তে অথচ ভাসমান প্রথম এবং একমাত্র দূরবীক্ষণ যন্ত্র এটাই।

বিজ্ঞানীরা বলেন, মহাবিশ্বের জন্ম হয়েছিল আজ থেকে ১ হাজার ৩৭০ কোটি বছর আগে। সেই হিসেবে সদ্য-আবিষ্কৃত এই নক্ষত্রটি মহাবিশ্বের বয়সের তিন-চতুর্থাংশ সময় আগেকার।

৯০০ কোটি বছর আগে আলো পাঠিয়েছিল ইকারাস। যা সম্প্রতি পৃথিবীতে এসে পৌঁছেছে। ফলে এর অস্তিত্ব সম্পর্কে জানা গেছে। তবে সেটি এখনো মহাবিশ্বে টিকে আছে কি না, তা জানতে হলে আরো গবেষণার প্রয়োজন।

সূত্র: আনন্দবাজার

Exit mobile version