করপোরেট

অত্যাধুনিক স্টুডিও পেলো রবি-টেন মিনিট স্কুল

By Baadshah

January 04, 2018

আইসিটি বিভাগের সহায়তায় রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে গতকাল অত্যাধুনিক একটি স্টুডিও’র উদ্বোধন করলো রবি-টেন মিনিট স্কুল। এই স্টুডিওতে এনিমেটেড, ইন্টারেক্টিভ, ৩৬০ ডিগ্রি ভিআর এবং লাইভ ভিডিওসহ ৫ ধরনের শি¶ার ভিডিও সামগ্রী তৈরির সব সুবিধা রয়েছে। যার ফলে রবি-টেন মিনিট স্কুল আগের চেয়ে ২২০ শতাংশ বেশি দ¶তার সাথে কন্টেন্ট তৈরি করতে স¶ম হবে বলে জানিয়েছে অপারেটরটি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এমপি এবং রবি আজিয়াটা লিমিটেড’র চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ। জানুয়ারীর শেষে রবি-টেন মিনিট স্কুলের অ্যাপ উদ্বোধনের ঘোষণাও আসে এই অনুষ্ঠান থেকে। ওই স্টুডিওতে জুনায়েদ আহমেদ পলক তরুণদের জন্য ডিজিটাল অপর্চুনিটি’র উপর ৫টি অডিও-ভিজ্যুয়াল শি¶া উপকরণ তৈরি করেন।

রবি-টেন মিনিট স্কুল বাংলাদেশের সর্ববৃহৎ অনলাইন এডুকেশনাল প্ল্যাটফর্ম যা দেড় লাখের বেশি শি¶ার্থীদের প্রতিদিন বিনামূল্যে শিক্ষা প্রদান করছে। এর মাধ্যমে দেশের ৬৪টি জেলার শি¶ার্থীরা সকল আর্থ-সামাজিক বাধা পেরিয়ে ইন্টারনেটের মাধ্যমে গুণগত শি¶া গ্রহণের সুযোগ পাচ্ছেন। এখানে অষ্টম-দ্বাদশ, এসএসসি-এইচএসসির সম্পূর্ণ সিলেবাস, সরকারী-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরী¶ার সকল বিষয়সহ সফটওয়্যার ও দক্ষতা উন্নয়য়ের জন্য প্রশিক্ষণ প্রদান করা হয়।

এসএসসি-এইচএসসি’র পাঠ্য বিষয়ের উপর রবি-টেন মিনিট স্কুলে ৩ হাজার ৪৫২টি ভিডিও টিউটোরিয়াল রয়েছে (ক্রমবর্ধমান)। এখানে পদার্থবিজ্ঞান, গণিত, ব্যবসায় শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত বিভিন্ন বিষয় এবং সফটওয়্যার ও দ¶তা বৃদ্ধির প্রশি¶ণের ওপর বিভিন্ন ভিডিও আছে। প্লাটফরমটিতে সারা দেশের শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় শি¶া বিষয়ক কন্টেন্টগুলো একসাথে পেয়ে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, মেডিকেল, আইবিএ, নর্থ সাউথসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য ভিডিওগুলো বিশেষভাবে উপযোগী। এছাড়া মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট, অ্যাডোব ফটোশপ, ইলাস্ট্রেটর এবং আফটার ইফেক্ট’র ওপর বিনামূল্যে সফটওয়্যার প্রশি¶ণ প্রদান করছে রবি-টেন মিনিট স্কুল। উপস্থাপন দ¶তা, পাঠ্যক্রম বহির্ভূত দ¶তা, কর্পোরেট উপযোগী পরামর্শসহ কর্মজীবনে উন্নয়ের জন্য মূল্যবান নির্দেশনাও প্রদান করে প্লাটফরমটি।

শিক্ষার্থীদের গল্পে গল্পে কঠিন বিষয়গুলো সহজ করে শেখানোর পাশাপাশি পরী¶ণের মাধ্যমেও শিক্ষা প্রদান করে রবি-টেন মিনিট স্কুল’র লাইভ ক্লাস। রবি-টেন মিনিট স্কুল’র প্রশি¶করা প্রায়ই ফেসবুক লাইভ ক্লাসে বিভিন্ন ব্যবহারিক পরীক্ষণের মাধ্যমে শিক্ষা প্রদান করে থাকেন।

শিক্ষার্থীরা মন্তব্যের অংশে তাদের বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং প্রশি¶করা যথাযথভাবে সেগুলোর উত্তর দেন। প্রতিদিন ১৫ হাজারের বেশি শি¶ার্থীরা রবি-টেন মিনিট স্কুল’র লাইভ ক্লাসে যোগদান করে। পারস্পরিক আলোচনা এবং মত বিনিময়ের ভিত্তিতে ভিডিওগুলোর মাধ্যমে শেখেন শিক্ষার্থীরা। এছাড়া রবি-টেন মিনিট স্কুল জেএসসি, এসএসসি, এইচএসসি পরী¶া, বিশ্ববিদ্যালয় ভর্তি পরী¶া এবং ব্যবহারিক পরী¶ার জন্য লাইভ ক্লাস পরিচালনা করে থাকে।

বর্তমানে রবি-টেন মিনিট স্কুলে জেএসসি, এসএসসি, এইচএসসি, বিশ্ববিদ্যালয় ভর্তি পরী¶া, বিসিএস এবং বিশ্ববিদ্যালয়ের পাঠ্যবিষয়সহ অন্যান্য বিষয়ের উপর ৬ হাজারেরও বেশি কুইজ রয়েছে। শি¶ার্থীরা এখানে কুইজে অংশগ্রহণ করে সাথে সাথে তার ফলাফল, উত্তর দিতে কত সময় লাগলো, গড় স্কোর কত এবং সঠিক উত্তরটি কী তা জানতে পারেন।

লিডার বোর্ড ফিচারের মাধ্যমে সারা দেশের শি¶ার্থীর তুলনায় তার অবস্থান কত সেটাও জানতে পারেন শিক্ষার্থীরা। ফলে প্রতিযোগী শি¶ার্থীদের সাথে তুলনার মাধ্যমে তার নিজের অধ্যবসায়ের দিকে আরো মনোযোগী হওয়ার প্রেরণা খুঁজে পান।

রবি-টেন মিনিট স্কুলে সব পাঠ্য বিষয়ের ওপরে মোট ১৫৯টি ইন্টারেক্টিভ স্মার্টবুক রয়েছে। স্মার্টবুক অনেক জটিল বিষয়গুলো খুব সহজভাবে উপস্থাপন করে যাতে শি¶ার্থীদের বুঝতে সুবিধা হয়। অন্যান্য ই-বুক’র তুলনায় স্মার্টবুক খুব সহজে বাংলা কবিতা, জটিল পদার্থবিজ্ঞান, গণিতসহ সাধারণ জ্ঞান সম্পর্কিত বিষয়গুলোকে আরো বোধ্যগম্য উপায়ে উপস্থাপন করে। স্মার্টবুকগুলো শিক্ষার্থীদের বিভিন্ন কুইজের মাধ্যমে তার দক্ষতা ও দুর্বলতার জায়গাগুলো চিহ্নিত করে কোন কোন ক্ষেত্রে আরো জোর দেয়া প্রয়োজন তা নির্দেশ করে দেয়।

রবি-টেন মিনিট স্কুল ব্লগ শুধু সাধারণ কোন এডুকেশনাল ব্লগ নয়। এখানে পাঠ্য বিষয় থেকে অনুপ্রেরণামূলক, ব্যক্তিগত সাফল্যের কাহিনী, ব্যর্থতা, বিশ্ববিদ্যালয় জীবন থেকে দ¶তা বৃদ্ধির জন্য প্রশি¶ণ, ব্যক্তিগত ও ব্যবসায়িক জীবনের নানা প্রতিবন্ধকতা পেরিয়ে যাবার পরামর্শ, কর্পোরেট-সহায়ক পরামর্শসহ বিভিন্ন বিষয়ে সার্বিক আলোচনা করা হয়। পাঠকদের জন্য এ এক অনন্য প্রাপ্তি।