জনপ্রিয়

অনরের ম্যাজিকবুক ভি১৪ উইন্ডোজ ১১ নিয়ে

By Baadshah

September 29, 2021

বিশ্বের প্রথম হিসেবে বিল্ট ইন উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমসহ নতুন ল্যাপটপ নিয়ে এসেছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান অনর। ম্যাজিকবুক ভি১৪ ছাড়াও এ সিরিজে আরো কিছু ল্যাপটপ এনেছে প্রতিষ্ঠানটি।

অনর ম্যাজিকবুক ভি১৪ ল্যাপটপে ১৪ দশমিক ২ ইঞ্চির এলটিপিএস এলসিডি ডিসপ্লে প্রদান করা হয়েছে। এর স্ক্রিন রেজল্যুশন ২.৫কে, আসপেক্ট রেশিও ৩:২ এবং রিফ্রেশ রেট ৯০ হার্টজ। ল্যাপটপটি শতভাগ এসআরজিবি কালার গ্যামট সুবিধা প্রদান করে। এর সর্বোচ্চ উজ্জ্বলতা ৪০০ নিটস পিক।

মজার বিষয় হলো, এ ল্যাপটপে আইএসপি চিপসহ ৫ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা প্রদান করা হয়েছে। ভিডিও কলিংয়ের কোয়ালিটি বাড়াতে এ চিপ প্রদান করা হয়েছে। ল্যাপটপে চারটি স্পিকার ও চারটি মাইক্রোফোন দেয়া হয়েছে।

অনর ম্যাজিকবুক ভি১৪ ল্যাপটপে ইন্টেলের কোর আই ফাইভ ১১৩২এইচ প্রসেসর এবং টপ মডেলে কোর আই সেভেন ১১৩৯০ এইচ প্রসেসর ব্যবহার করা হয়েছে। গ্রাফিকস প্রসেসিং ইউনিট হিসেবে এ ল্যাপটপে এনভিডিয়া এমএক্স৪৫০ জিপিইউ দেয়া হয়েছে। ল্যাপটপটিতে ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি এনভিএমই স্টোরেজ প্রদান করা হয়েছে।

তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ল্যাপটপে ডুয়াল ফ্যান ও ডুয়াল হিট পাইপ দেয়া হয়েছে। পাওয়ার বাটনের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও রয়েছে। প্রতিষ্ঠানটির দাবি মাত্র শূন্য দশমিক ৭ সেকেন্ডে ল্যাপটপ আনলক করা যাবে। অনর ম্যাজিকবুক ভি১৪-এ যে কিবোর্ড রয়েছে, সেটিতে ১ দশমিক ৫ মিলিমিটারের কিস্ট্রোক রয়েছে এবং এর কিক্যাপগুলোয় চামড়ার জন্য উপকারী রেসিনের কোটিং প্রদান করা হয়েছে। এ কোটিংয়ের কারণে কিবোর্ড সহজে ময়লা হবে না।

বাজারে বিভিন্ন ভ্যারিয়েন্টে এ ল্যাপটপ পাওয়া যাচ্ছে। এর বেজ মডেলে ইন্টেল কোর আই ফাইভ ১১৩২এইচ প্রসেসর, ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে। এর মূল্য ৯৫৯ ডলার। স্টার গ্রে ও গ্লাসিয়াল সিলভার এ দুই রঙে ল্যাপটপটি পাওয়া যাবে। কোর আই ফাইভ ১১৩২এইচ প্রসেসর, ১৬ জিবি র‌্যাম, ৫১২ জিবি স্টোরেজ এবং এনভিডিয়া এমএক্স৪৫০ জিপিইউ ভ্যারিয়েন্টের মূল্য ১ হাজার ৮২ ডলার। কোর আই সেভেন ১১৩৯০এইচ প্রসেসর, ১৬ জিবি র‌্যাম, ৫১২ জিবি স্টোরেজ ও এনভিডিয়া৪৫০ জিপিইউ ভ্যারিয়েন্টের মূল্য ১ হাজার ২৩৭ ডলার।