ই-কমার্স

অনলাইনে গরু কেনার গুরুত্বপূর্ণ ৭ টি টিপস

By Baadshah

July 10, 2021

“ডিজিটাল বাংলাদেশে” আজ বছর কয়েক ধরে অনলাইনে শুরু হয়েছে ডিজিটাল গরুর হাট। তার মানে গরুর হাটে হাজারো ঝামেলা এড়িয়ে আজ আপনি ঘরে বসে কিনতে পারবেন আপনার পছন্দের নির্ভেজাল গরু।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যেগে “ ডিজিটাল হাট”- এর পাশাপাশি বিক্রয় ডট কম প্রতিবছর অনলাইনে গরুর হাট থেকে গরু বিক্রি করে থাকে।

আসলে অনলাইনে গরু কিনতে নির্দিষ্ট তেমন কোন গাইডলাইন নাই, আপনি আপনার বুদ্ধি বিচক্ষণতা এবং জ্ঞানকে কাজে লাগিয়ে সহজেই অনলাইনে গরু কিনতে পারবেন।

তেমন খুব একটা কঠিন কিছু নয়। প্রয়োজন শুধু সচেতনতার।

এই আর্টিকেলে অনলাইনে গরু কেনার গুরুত্বপূর্ণ টিপস উপস্থাপন করবো,আশা করি অনলাইনে গরু কিনতে সাহায্য করবে।

১। মার্কেট যাচাই আপনি একটু লক্ষ্য করলেই দেখবেন, প্রতিবছর কোরবানিতে পশুর দামে বাজার দরের একটা আমুল পরিবর্তন আসে।

যেমন গত বছরের আপনি গরু যে দামে কিনেছিলেন, এই বছর একই দামে নাও কিনতে পারেন।

কারণ, এই দাম নির্ধারিত হয় বাজারে ডিমান্ড-সাপ্লাই কার্ভের উপর ভিত্তি করে। আমরা অনেকেই জানি, সাপ্লাই কম হলে, অনেক ক্ষেত্রে ডিমান্ড বেড়ে যায় সেই সাথে দাম ও বেড়ে যায়।

তাই কুরবানির গরু কেনার আগে আপনাকে অবশ্যই মার্কেট যাচাই করতে হবে।

বর্তমানে বিক্রয় ডটকম  https://bikroy.com সহ অনেক অনলাইন মার্কেটপ্লেস আছে যেখানে আপনি সহজেই মার্কেট প্রাইজ যাচাই করতে পারবেন। তবে ফিজিক্যাল গরুর হাটের তুলনায় অনলাইনে ডিজিটাল গরুর হাটের দামের একটু তারতম্য ঘটতে পারে। তাছাড়া ডিজিটাল প্ল্যাটফর্মে হাসিলের অংশ একজন ক্রেতাকে কখনো বহন করতে হয় না।

২। বাজেট নির্ধারণ

মার্কেট দাম যাচাই করার পর সেই অনুযায়ী আপনাকে বাজেট নির্ধারণ করতে হবে।

একটি গরুকে যেহেতু ৭ টি ভাগে দেয়া যায় সেক্ষেত্রে আপনার শরীকদের অংশীদারিত্বের উপর নির্ভর করেই আপনি বাজেট নির্ধারণ করতে পারেন।

আর যদি আপনি একাই কোরবানি দিতে চান সেক্ষেত্রে ভিন্ন কথা।

প্রয়োজনে আপনাদের পরিবার এবং বন্ধু বান্ধবের পরামর্শ গ্রহন করতে পারেন। নিকট আত্মীয়রা কত দামে গরু কিনবে বলে মনস্থির করেছে সেই সম্পর্কে ধারনা নিতে পারেন।

৩। মার্কেটপ্লেস নির্বাচন

এরপর আপনি যে মার্কেটপ্লেস থেকে আপনার গরু কিনবেন সেই মার্কেটপ্লেসে গরু বিক্রেতার সাথে যোগাযোগ করুন। যদিও অনলাইনে গরু কেনা বেশ কষ্টসাধ্য এবং ঝুকিপূর্ণ তবুও বিক্রয় ডট কম এর মত বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম থেকে গরু কিনলে সেই ঝুকি অনেকাংশে কমে যায়।

কারণ, এই মার্কেটপ্লেসগুলো তাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন এবং তালিকাবদ্ধ করার পূর্বে অভিজ্ঞ এবং দক্ষ দল সেই এগ্রো ফার্ম পরিদর্শন করে এবং সেই সাথে বিক্রির উদ্দ্যেশে নির্বাচিত গরু ভালোভাবে পর্যবেক্ষণ করেন।

যখন সেই এগ্রো ফার্ম তাদের প্রয়োজনীয় রিকোয়ারমেন্ট এবং স্ট্যান্ডার্ড অর্জনে সক্ষম হন তখনই তারা অনলাইন মার্কেটপ্লেসে তাদের নির্বাচিত গরু বিক্রির অনুমতি লাভ করে।

তখন এই মার্কেটপ্লেস ক্রেতাদের সাথে বিক্রেতার সংযোগ স্থাপন করে দেয় এবং ক্রেতা বিক্রেতার সাথে যোগাযোগ করেন।

৪। অনলাইনে গরু নির্বাচন

সরাসরি হাটে গিয়ে গরু কেনার চেয়ে অনলাইনে গরু নির্বাচন যদিও বেশ কঠিন এবং কষ্টসাধ্য। কারণ, আপনি হাটে যেভাবে গরু পরখ করে দেখতে পারবেন অনলাইনে সেভাবে সম্ভব নাও হতে পারে।

যদিও অনলাইনে গরু সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেয়া থাকে, তবুও কিছু বিষয় আসলে পরখ করে নেয়া উচিত।

এখন প্রশ্ন হলো কিভাবে আপনি পরখ করে দেখতে পারেন?

ছবি দেখে বা ভিডিও কলের মাধ্যমে।

ভিডিও কলিং যদিও যথেষ্ট কষ্টসাধ্য এবং চ্যালেঞ্জিং কারণ বাংলাদেশের সব জায়গায় ইন্টারনেট নেটওয়ার্ক বা কভারেজ সমান নয়। আবার সবার কাছে ভালো ক্যামেরার মানসম্পন্ন স্মার্ট ফোন নাও থাকতে পারে।

তবে ভিডিও কলের মাধ্যমে গরু পরখ করে না উচিত। যদি বিক্রেতা কো-অপারেটিভ হয় এবং ইচ্ছে পোষণ করেন, আপনাকে সেভাবে সাহায্য করতে পারে।

● প্রথমত সে ষাড় নাকি গাভী? ● ষাড় হলে তার কি খুব বয়স হয়েছে কিনা? ● গরুর বয়স কমপক্ষে দুই বছর হতে হবে। ● এক জোড়া দাত ঠিক মত উঠেছে কিনা? ● গরুর শরীরের গড়ণ কেমন? ● গরু কি খুব বেশি দুর্বল নাকি চঞ্চল? ● তার শরীরে কোন ধরণের ক্ষত বা আঘাতের চিহ্ন আছে কিনা? ● শিং ভাঙ্গা আছে কিনা? ● তার ক্ষুরা রোগ আছে কিনা? ● তার মুখ থেকে অনবরত লালা ঝড়ে কিনা? ● খাওয়া সামনে রাখলে সে খেতে চায় কিনা? ● ঠিকমত জাবড় কাটে কিনা? ● মুখে ঘা আছে কিনা? ● দড়ি খুলে হাটালে কেমন আচরণ করে? ● গরুকে স্পর্শ করলে চামড়া কাপুনি উঠে কিনা? ● গায়ে বাড়ি দিলে তার আচরণ কেমন? ● সম্ভব হলে শরীরের পিছনের অংশ চাপ দিয়ে দেখতে হবে হবে দেবে যায় কিনা? ● গরুকে স্টেরয়েড হরমোন দেয়া হয়েছে কিনা তা নিশ্চিত হতে হবে।

৫। দর কষাকষি

গরুর দাম নিয়ে বিক্রেতার সাথে দর কষাকষি করুন। যদিও অনলাইন প্ল্যাটফর্মে নির্ধারিত মূল্য দেয়া থাকে। আবার কিছু কিছু ক্ষেত্রে দর কষাকষির সুযোগ পাবেন। আপনি যেহেতু পূর্বেই মার্কেট যাচাই করে রেখেছেন সেহেতু সেই সম্পর্কে আপনার একটা সচ্ছ ধারনা তৈরি হয়েছে।প্রয়োজনে পরিবারে অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ নিতে পারেন বা তাকে সাথে নিয়ে দর কষাকষি করুন।

৬। প্রতারণা পরিহার করুন

যদিও অনলাইনে প্রতারণা খুব কম হয়।

কারণ, অনলাইন মার্কেটপ্লেস গুলোকে বিক্রেতার সাথে সাথে ক্রেতার সুরক্ষা নিশ্চিত করতে হয় এবং এজন্য মার্কেটপ্লেস তাদের প্রয়োজনীয় পদক্ষেপ সম্পন্ন করে।

কিন্তু অনেক ক্ষেত্রে অসৎ পন্থা অবলম্বন এবং ব্যবসায়িক স্বার্থে মাধ্যমে তারা অনলাইন মার্কেটপ্লেস ভুল তথ্য প্রদান করে। অনেক সময় এই ভেরিফিকেশন সঠিক নাও হতে পারে।

কিন্তু একদম হয় না বললেও ভুল হবে। তবে এক্ষেত্রে আপনাকেও অনেক সচেতন থাকতে হবে।

গরু নির্বাচন করতে গিয়ে আপনার কোন বিষয়ে সংশয় উদ্রেক হয় বা কোন তথ্য চাওয়ার পরে যদি মনে করেন ক্রেতা আপনাকে সঠিক তথ্য প্রকাশ করছে না বা তার কথায় অসঙ্গতি আছে।

যদি মনে করেন সঠিক দামে এই গরু আপনার জন্য উপযুক্ত নয় এবং আপনার সুরক্ষা নিশ্চিত হচ্ছে না।

যদি কোন রকম প্রতারণার আভাষ পান তাহলে আর আগানো উচিত হবে না।

৭। অর্ডার কনফার্ম করুন

যদি আপনার গরু পছন্দ হয় এবং সবকিছু ঠিক থাকে, তাহলে আপনি অর্ডার প্লেস করুন এবং কনফার্ম করুন। সেক্ষেত্রে মার্কেটপ্লেস এর পেমেন্ট পলিসি সম্পর্কে ভালোভাবে জানুন। কিছু কিছু মার্কেট প্লেস ক্যাশ অন ডেলিভারি সাপোর্ট করে। সম্ভব হলে কাংখিত গরুটি পেয়েছেন কিনা তা নিশ্চিত হবার পর মূল্য পরিশোধ করুন।

যদি সম্ভব হয়, ফার্মটি সশরীরে একবার ভিজিট করুন এবং নিজ চোখে কাংখিত গরুটি দেখে আসুন।

এই ছিল আমাদের অনলাইনে গরু কেনার সাতটি টিপস। আশা করি আপনাদের অনেক উপকার হবে।

এই সংক্রান্ত আপনাদের যদি কোন অভিজ্ঞতা শেয়ার করতে চান তাহলে ভুলবেন না কিন্তু।