অ্যাপ রিভিউ

অফলাইনেও কাজ করবে গুগল ট্রান্সলেটর!

By Baadshah

June 19, 2018

গুগল ট্রান্সলেট অ্যাপ্লিকেশনের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। কিন্তু সমস্যা হচ্ছে, এটি দিয়ে কাজ করতে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়। তবে এখন ইন্টারনেট সংযোগ ছাড়াই কাজ করবে গুগল ট্রান্সলেটের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। গুগল ট্রান্সলেট অ্যাপের নতুন সংস্করণ নিয়ে এসেছে সার্চ জায়ান্ট গুগল। ফলে অফলাইনেও এখন অ্যাপটি ব্যবহার করা যাবে। গুগল ট্রান্সলেট অ্যাপটি বাংলা ভাষাতেও ব্যবহার করা যাবে।

২০১৬ সালে গুগল ট্রান্সলেটে নিউরাল মেশিন ট্রান্সলেশন (এনএমটি) নামের একটি প্রযুক্তি যুক্ত করা হয়, যা অনলাইন অনুবাদে যথার্থতা নিয়ে আসতে পারে। এখন ঐ প্রযুক্তি অফলাইন ট্রান্সলেশনের ক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে। অফলাইন মোডটি অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি প্ল্যাটফর্মেই কাজ করবে। সংস্থাটি বলছে, অফলাইনে অনুবাদের ক্ষেত্রেও অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের ক্ষেত্রে এটি সরাসরি কাজ করবে। যখন ইন্টারনেট সংযোগ থাকবে না, তখনো উন্নত অনুবাদ-সুবিধা দেবে গুগল ট্রান্সলেট অফলাইন অ্যাপটি।

অনলাইনের মতোই নিউরাল মেশিন ট্রান্সলেশন প্রযুক্তি এতে কাজ করবে। তবে ট্রান্সলেশন ফাইলের কারণে স্মার্টফোনে জায়গা বেশি লাগবে। গুগল জানিয়েছে , অ্যাপটি বিশ্বের ৫৯টি দেশের ভাষা সমর্থন করবে।