প্রযুক্তি খবর

অবশেষে দেউলিয়া হলো কেমব্রিজ অ্যানালিটিকা

By Baadshah

May 20, 2018

ফেসবুক ব্যবহারকারীদের তথ্য অপব্যবহারের অভিযোগে তুমুল সমালোচনার মুখে পড়া রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ও এর ব্রিটিশ অভিভাবক কোম্পানি এসসিএল ইলেকশনস লিমিটেডের কার্যক্রম বন্ধ হচ্ছে, একথা বেশ আগেই শোনা গেছে। তবে এখন যুক্তরাষ্ট্রে নিজেদের দেউলিয়া ঘোষণা করে নথি দাখিল করেছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় কাজ করা পরামর্শদাতা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা।

গত মার্চ মাসে ‘ফেসবুক কেলেঙ্কারির’ ঘটনা জানাজানি হওয়ার পর থেকেই চাপে পড়েছিল যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানটি। বিশ্বজুড়ে কঠোর সমালোচনা ছাড়াও কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে কয়েকটি দেশ। এরই পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার কর্তৃপক্ষ এর কার্যক্রম বন্ধ এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে দেউলিয়া ঘোষণা করেছে।কেমব্রিজ অ্যানালিটিকা বলেছে, গত মার্চের ঘটনার পর তাদের গ্রাহক শেষ হয়ে গেছে। ব্যবসা চালানো আর ফলপ্রসূ হবে না।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে প্রথম এ বিতর্কের সূচনা হয়। দ্য নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আমেরিকান নাগরিকদের ভোট দেওয়ার ক্ষেত্রে প্রভাব রেখেছিল তথ্য বিশ্লেষণ করার প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। এ ক্ষেত্রে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারীর প্রোফাইল থেকে পাওয়া তথ্য ব্যবহার করা হয়েছিল।

কেমব্রিজ অ্যানালিটিকা আর যুক্তরাজ্যে এর মূল প্রতিষ্ঠান এসসিএল ইলেকশনস বন্ধ হয়ে যাওয়ার প্রক্রিয়ার অংশ হিসেবেই প্রতিষ্ঠানটিকে দেউলিয়া ঘোষণা করা হয়েছে বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবেদনে। চলতি বছর মে মাস থেকে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়।

প্রতিষ্ঠানটির দাবি, “মিডিয়া কভারেজ বন্ধ হয়ে যাওয়ার” কারণে এর গ্রাহকরা এ থেকে দূরে সরে যাচ্ছে আর এর ফলে পরিচালনা বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে প্রতিষ্ঠানটি। নিউ ইয়র্ক-এর আদালতে দাখিল করা নথিতে কেমব্রিজ অ্যানালিটিকা’র পক্ষ থেকে বলা হয়, এর মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় পাঁচ লাখ ডলার আর এর ঋণের পরিমাণ ১০ লাখ থেকে এক কোটি ডলারের মধ্যে।

প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে কর্মীদের ছাঁটাই করে দিলেও কীভাবে তারা ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা ব্যবহার করেছে তা নিয়ে তাদেরকে তদন্তের মুখে পড়তেই হবে বলে জানিয়েছে নীতিনির্ধারকরা। চলতি মাসেই যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ও কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) কেমব্রিজ অ্যানালিটিকার কার্যক্রম খতিয়ে দেখছে বলে খবর প্রকাশ হয়।