প্রযুক্তি খবর

অবারিত তথ্যপ্রযুক্তির যুগে বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত দক্ষতা, উদ্ভাবনী ক্ষমতা বাড়াতে হবে-পলক

By Baadshah

October 09, 2019

তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন অবারিত তথ্যপ্রযুক্তির যুগে নিজেদেরকে বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত দক্ষতা, সৃজনশীলতা, উদ্ভাবনী ক্ষমতা বাড়াতে হবে।তিনি বলেন বিশ্বব্যাপী মানুষের জীবনধারা ডিজিটাল হওয়ার ফলে অতীতের ধারাবাহিকতা বা দক্ষতার উপর নির্ভর করে আগামী দিনের পরিবর্তিত পরিস্থিতিতে টিকে থাকা যাবে না ।তাই প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জাতি গঠনে সমন্বিত প্রচেষ্টায় এগিয়ে যেতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী আজ আরমেনিয়ার রাজধানী ইয়েরেভানে ডেমিরচায়ান স্পোর্টস এন্ড কনসার্ট হলে তিন দিনব্যাপী ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফর্মেশন টেকনোলজি ২০১৯ (ডাব্লিউ সি আই টি) উপলক্ষে স্থাপিত বাংলাদেশ স্টলের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে এসব কথা বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডব্লিউ আই টি এস এ এর মহাসচিব ডক্টর এইচ জেমস সহ ফোরামের অন্যান্য কর্মকর্তাগণ এবং বাংলাদেশ প্রতিদিন দলের কর্মকর্তাগণ।

তিনি আরো বলেন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে বাংলাদেশ দ্রুত ডিজিটাইজ হচ্ছে। আশা করা যায় বাংলাদেশে দ্রুত প্রযুক্তিনির্ভর মধ্যে মধ্য আয়ের এর দেশ হিসেবে পরিচিতি লাভ করবে এবং ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে সফলকাম হবে।

এর আগে প্রতিমন্ত্রী ডাব্লুসিআইটি ২০১৯-তে অংশ নেওয়া অন্যান্য মন্ত্রীদের সাথে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পশিনিয়ানের সাথে অর্থবহ বৈঠক করেন। এছাড়া আর্মেনীয় পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী জেহরব মনতসকন্যান এবং ডব্লিউ আই টি এস এ এর মহাসচিব ডক্টর এইচ জেমস এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এসময় প্রতিমন্ত্রী বাংলাদেশের আইসিটি খাতে গত ১০ বছরে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও এগিয়ে যাওয়ার গল্প তাদের কাছে তুলে ধরেন।

আর্মেনিয়া পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী দিনগুলোতে বাংলাদেশ বহুদূর এগিয়ে যাবে। তিনি বিভিন্ন বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

ডব্লিউ সি আই টি ২০২১ এর গর্বিত হোস্ট হতে পেরে বাংলাদেশ নিজেদের গর্বিত বোধ করছে বলে প্রতিমন্ত্রী ডাব্লিও আই টিএসএ এর মহাসচিব কে জানান। মহাসচিব ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

উল্লেখ্য, ডব্লিউ সিআইটি হচ্ছে ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস এর একটি এলায়েন্স।

আইসিটি প্রতিমন্ত্রী পলক আরমেনিয়ার রাজধানী ইয়েরেভানে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি-২০১৯ (ডব্লিওসিআইটি) এর বিভিন্ন সেশনে আলোচক হিসেবে অংশগ্রহনের জন্য বর্তমানে আরমেনিয়ায় অবস্থান করছে