অ্যাপ রিভিউ

অবৈধ সুবিধা নেয়ায় গুগলকে পাঁচ বিলিয়ন ডলার জরিমানা!

By Baadshah

July 19, 2018

অ্যান্ড্রয়েড অ্যাপের অপব্যবহারের দায়ে ওয়েব জায়ান্ট গুগলকে পাঁচ বিলিয়ন ডলার জরিমানা করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তারা। বুধবার অ্যান্টিট্রাস্ট মামলায় রেকর্ড পরিমাণ জরিমানা করা হয়েছে বলে সিএনবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে কমিশনার মারগ্রেথ ভেস্টেগার বলেন, গুগলের ব্যবসায়িক মডেল ডিভাইস প্রস্তুতকারকদের অ্যান্ড্রয়েডের কোনো বিকল্প সংস্করণ ব্যবহার করতে দেয় না, যে সংস্করণটি গুগল ব্যবহার করে না। তিনি বলেন, স্মার্টফোন প্রস্তুতকারকরা অ্যান্ড্রয়েড ডিভাইসে কোনো সার্চ বা ব্রাউজার প্রি-ইনস্টল করবে বা কোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করবে, এটি নিয়ন্ত্রণ করতে পারবে না গুগল।

৯০ দিনের মধ্যে গুগলকে অবৈধ ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে ইউরোপীয় কমিশন। নির্দেশ অমান্য করলে বড় ধরনের জরিমানা গুণতে হবে প্রতিষ্ঠানটিকে।

এ রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়ে ইইউর দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন তুলেছে গুগল। এক ব্লগ পোস্টে গুগল প্রধান সুন্দার পিচাই বলেন, কমিশন এই বিষয়টি এড়িয়ে গেছে যে, অ্যান্ড্রয়েড ফোন আইওএস ফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে। তিনি বলেন, এই সিদ্ধান্ত এটি বিচার করেনি যে ফোন নির্মাতা, মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান, অ্যাপ ডেভেলপার এবং গ্রাহকদের অ্যান্ড্রয়েড কী সেবা দিয়ে থাকে।

প্রি-ইনস্টলড অ্যাপ বান্ডলের সিদ্ধান্ত নিয়েও বিরোধিতা করেছেন পিচাই। তিনি বলেন, গ্রাহক যদি গুগলের প্রি-ইনস্টলড অ্যাপ পছন্দ না করেন, তবে তারা সহজেই অন্য বিকল্প অ্যাপ ইনস্টল করতে পারেন।

এর আগেও গুগলকে জরিমানা করা হয়েছে। গুগলের শপিং-সার্চ সেবা নিয়ে এক তদন্তের জেরে ২০১৭ সালে দুইশ ৪০ কোটি ইউরো জরিমানা করেছিল ইউরোপীয়ান কমিশন। তবে এবারের জরিমানার পরিমাণ আগের রেকর্ড ছাড়িয়ে গেল।